দেড় বছর কোলকাতায় দুর্বিষহ দিনকাটার পর দেশে ফিরলো এক কিশোরী

ভারতে পাচার হওয়া এক কিশোরীকে রবিবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিংনগর সীমানেত্ম বিজিবি’র কাছে হসত্মানত্মর করেছে বিএসএফ। সে মাদারীপুর জেলার তেরবাঘী গ্রামের আদির খা’র মেয়ে। কোলকাতার একটি ‘বাড়ি’তে দেড় বছর দুর্বিষহ দিন পার করার পর দেশে ফিরলো ওই কিশোরী।
চাঁপাইনবাবগঞ্জ  বিজিবি’  ৯ব্যাটেলিয়নের উপ অধিনায়ক মোসলেহ উদ্দিন জানান, ওই কিশোরী হসত্মানত্মর উপলড়্গে দুপুরে শিংনগর সীমানেত্মর ১৭০ নম্বর পিলার থেকে ১৫ গজ বাংলাদেশের অভ্যান-রে মনোহরপুর কোম্পানী কমান্ডার সুবেদার আকতার হোসেন ও ২০ বিএসএফ ব্যাটালিয়নের দৌলতপুর ক্যাম্পের ক্যাম্প কমান্ডার এসি মলয় কুমার দাসের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে ওই কিশোরীকে তার মা বাবা সনাক্ত করলে তাকে বিজিবি গ্রহণ করে। পরে বিজিবি আইনী প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য বিলকিচকে শিবগঞ্জ থানায় সোপার্দ করে। সেখান থেকে তাকে তার বাবা-মায়ের কাছে দেয়া হয়। 
বিজিবি জানায়, ১৮-১৯ মাস আগে ওই কিশোরী পাচার হয়ে ভারতে যায়। সেখানে পাচারকারী চক্র ভারতের কলকাতা শহরে একটি বাড়িতে তাকে বিক্রি করে দেয়। সম্প্রতি সেখান থেকে কিশোরীটি পালিয়ে আসে ট্রেনে করে ভারতের মাহদাহ স্টেশন এলাকায়। এরপর মাহদাহ স্টেশন এলাকার স'ানীয়রা তাকে উদ্ধার করে দৌলতপুর বিএসএফ সদস্যদের কাছে দিলে তারা বিজিবি’র সঙ্গে যোগাযোগ করে। এ ঘটনায় উভয় পড়্গের মধ্যে পতাকা বৈঠক শেষে ওই কিশোরীকে হসত্মানত্মর করা হয়। @ সফিকুল ইসলাম সফিক

, ,