চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনে বিএনপি’র মেয়র প্রার্থী হচ্ছেন অধ্যাপক আতাউর রহমান!

জামায়াত থেকে বাদ পড়া চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক আতাউর রহমান সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আসন্ন পৌরসভা নির্বাচনে অবশেষে বিএনপির সমর্থিত প্রার্থী হচ্ছেন। সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে পৌর নির্বাচনের পর (যদি নির্বাচিত হন) যে কোন রাজনৈতিক দলে যোগদান করবেন, তার আগে নয়। এমন কথা জানালেও শেষপর্যন্ত বিএনপি’র সঙ্গে যোগাযোগ স্থাপন করে নির্বাচনে বিএনপি দলীয় সমর্থনের বিষয়টি চুড়ান্ত করে ফেলেছেন। চাঁপাইনবাবগঞ্জ বিএনপি’র শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ্বের সূত্রগুলো বিষয়টি নিশ্চিত করেছেন। পৌর বিএনপি’র সভায় চুড়ান্ত সিন্ধান্ত নেয়া হবে বলে ওই সূত্র নিশ্চিত করেছেন।
এক সময়ের জাসদ রাজনীতির সঙ্গে যুক্ত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা ধাইনগর ইউনিয়নের অধ্যাপক আতাউর রহমান জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে জামায়াতের সমর্থন নিয়ে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার দু’ বার চেয়ারম্যান ( একবার খন্ডকালীন) নির্বাচিত হন। সেই সঙ্গে দখল করেন জেলা জামায়াতের সহ সম্পাদকের পদও। ২৬ বছর জামায়াতের সঙ্গে যুক্ত থেকে সংগঠনটির ভেতরে নিজের একটি শক্ত অবস্থান গড়ে তোলেন। সূত্র জানিয়েছে, এরই মাঝে প্রায় বছর দু’য়েক আগে সংগঠনের নীতি ও শৃংখলা বিরোধী কাজ করার দায়ে তাকে জামায়াত থেকে বাদ দেয়া হয়। এরপর তিনি বেশ কিছু সময় রাজনৈতিক কর্মকান্ড থেকে দূরে ছিলেন।
এদিকে, পৌর নির্বাচন ঘনিযে আসলে আবারও তৎপরতা শুরু করেন সাবেক এই চেয়ারম্যান। এ বছরের ১১ জুন চাঁপাইনবাবগঞ্জ শহরের একটি হোটেলে সাংবাদিক সম্মেলন করে মেয়র পদে প্রার্থী হওয়ার ঘোষণা দেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবেই তিনি নির্বাচন করবেন এমন কথা জানিয়ে ওই সংবাদিক সম্মেলনের বলেন, ‘ এখন পর্যন্ত কোন রাজনৈতিক দলে যুক্ত হবার চিন্তা নেই। যদি বাধ্য হই, তবে নির্বাচনের পর কোন দলে যোগদান করতে পারি’।
অধ্যাপক আতাউর রহমানের এমন বক্তব্যের পরেও মেয়র প্রার্থী হিসেবে পৌর এলাকায় বিলবোর্ড টাঙ্গানোর পর পৌর এলাকার মানুষের মাঝে তার দলীয় অবস্থান নিয়ে নানামুখি গুঞ্জন শোনা যায়। আওয়ামীলীগের নাকি বিএনপি’র প্রার্থী হয়ে নির্বাচনে আসছেন আতাউর রহমান এমন গুঞ্জনের শেষমেস অবসান ঘটছে।
বিএনপি সূত্র জানিয়েছে, বেশ কিছু দিন ধরে আতাউর রহমানের বিএনপি’র সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা চললেও গেল তিনদিনের আলোচনায় উভয় পক্ষ একেবারেই কাছাকাছি চলে আসেন। ওই সূত্র জানায়, আতাউর রহমনের নিকট আত্মীয় উপজেলা বিএনপি’র এক শীর্ষ নেতা ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার দু’ কাউন্সিলরের মধ্যস্থতায় আতাউর রহমানকে বিএনপি দলীয় প্রার্থী করার বিষয়টি ঐক্যমতে আসেন। দু’ দিন আগে চাঁপাইনবাবগঞ্জ বিএনপি’ এক শীর্ষ নেতার সঙ্গে সেলফেনে ( টেলি কনফারেন্স) ‘দফারফা’ শেষে মঙ্গলবার বিএনপি নেতার বাড়িতে এক বৈঠকে বিষয়টি চুড়ান্ত রূপ লাভ করে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা বিএনপি’র এক শীর্ষ নেতা চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমকে বলেন, ‘ বিষয়টি সত্য। নির্বাচন ও সংগঠনের বৃহত্তর সার্থে আমরা একেবারেই কাছাকাছি সিদ্ধান্তে পৌছে গেছি। শুক্রবার পাঠানপাড়াস্থ দলীয় কার্যালয়ে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। বলতে পারেন, ওই সভায় ঘোষণা দেয়া হবে’।
এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক চাঁপাইনবাবগঞ্জ পৌর বিএনপি’র এক নেতা চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমকে বলেন, ‘ বিষয়টি আমরা শোনার পর বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি হারুনুর রশিদ হারুন ভাইয়ের সঙ্গে যোগাযোগ করেছি। তিনি আমাদের জানিয়েছেন, সভায় বসে সিদ্ধান্ত নেয়া হবে’।
বিএনপি’র ওই নেতা বলেন, ‘ আমাদের কাছে যে খবর তাতে আতাউর রহমানের বিএনপিতে আসা প্রায় নিশ্চিত’।
এ ব্যাপারে প্রতিক্রিয়া জানার জন্য অধ্যাপক আতাউর রহমানের সেলফোনে যোগাযোগে চেষ্টা করা হলেও শুক্রবার তিনি বলেন, ‘সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এবার পৌর নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে দলীয়ভাবেই, দলীয় প্রতিকেই। সেহেতু দলগতভাবে নির্বাচনের একটা বিশাল গুরুত্ব সৃষ্টি হয়েছে। কাজেই বিএনপি’র হয়েই নির্বাচন করবো এবং এব্যাপারে কথা বার্তাও হয়েছে’।
উল্লেখ্য, আসন্ন পৌরসভা নির্বাচনে প্রার্থী হওয়ার ইচ্ছে প্রকাশ করে বেশ কিছু দিন ধরে মাঠে কাজ করছেন, পৌর বিএনপি’র সভাপতি এ্যাড. রফিকুল ইসলাম টিপু, পৌর সভার কাউন্সিলর শাহনেওয়াজ খান সিনা, বিএনপি’র উপদেষ্টা আব্দুলাহিল বাকি মিয়া।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-১০-১৫

,