চরাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষে সোলার প্যানেল চালু হবে

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন বলেছেন, ‘সাংবাদিকদের মাধ্যমেই গ্রামের প্রত্যন্ত অঞ্চলের তথ্যগুলো সবার আগে আমরা জানতে পারি। যা আমাদের কাজের গতি বাড়িয়ে দেয়।’ মঙ্গলবার দুপুরে স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম (এলজিজেএফ) চাঁপাইনবাবগঞ্জ শাখা আয়োজিত ‘তথ্য প্রযুক্তির বিকেন্দ্রিকরণে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের ভূমিকা শীর্ষ স্থানীয় সরকার সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) ও সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন-এসডিসির সহায়তায় সিটিজেন্স্ ভয়েজ ফর ইম্প্রুভ্ড লোকাল পাবলিক সার্ভিসেস (সিভিআইপিএস) প্রকল্পের আওতায় শহরের টাউন ক্লাবে এ সংলাপের আয়োজন করা হয়।
এলজিজেএফ’র সভাপতি আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রানিহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দুরুল হুদা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিভিআইপিএস প্রকল্পের রাজশাহী বিভাগের মনিটরিং এন্ড রিসার্চ অফিসার সাবিহা শবনম এবং কি নোট পেপার উপস্থাপন করেন, জেলা এলজিজেএফ’র সাধারণ সম্পাদক রবিউল হাসান ডলার।
সংলাপে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ইউনিয়নের ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রগুলোর বর্তমান অবস্থা, তার সমস্যা সমূহ এবং সম্ভাবনাগুলো আলোচনায় উঠে আসে।। সমস্যাগুলোর মধ্যে বিদ্যুৎ না থাকা এবং ইন্টারনেটের ধীর গতিকে প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। চরাঞ্চলের যে সকল ইউনিয়নগুলোতে বিদ্যুত সমস্যা রয়েছে সেগুলোতে সোলার প্যানেলের মাধ্যমে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ নেয়া হবে বলে উল্লেখ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মির্জা শাকিলা দিল হাছিন। তিনি আরো বলেন, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রগুলো এখন অনেকটাই লাভজনক। প্রথম দিকে উদ্যোগক্তারা এ ব্যাপারে অনাগ্রহী থাকলেও এখন আনেক উদ্যোক্তা নিজেদের টাকা ইনভেস্ট করে আয় করছে।  
অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিগণ এবং জাতীয় ও স্থানীয় পত্রিকার সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

, ,