মহানন্দা নদী থেকে বালু উত্তোলন ও ফসলী জমির মাটি কাটার প্রতিবাদে মানববন্ধন



চাঁপাইনবাবগঞ্জে রাজারামপুর মালোপাড়া পিয়ার বিশ্বাসের ঘাট সংলগ্ন বালুচর লিজ প্রদান বন্ধ, অবৈধভাবে নদী ড্রেজিং ও ফসলী জমির মাটি কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। 
বৃহস্পতিবার সকালে রাজারামপুর ও নামোরাজারামপুর এলাকার জনসাধারণ ব্যানারে
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করেন তারা। 
ঘন্টা ব্যাপি চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, স্থানীয় গ্রামের বাসিন্দা এ্যাড. খায়রুল ইসলাম, হেলাল উদ্দিন, সাবেক ব্যাংক কর্মকর্তা আক্তারুল ইসলাম, পুলিশের সাবেক কর্মকর্তা গোলাম জাকারিয়া, পাঠান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারুফুল হক, পৌর কাউন্সিল তৌহিদুল ইসলাম, নুরুল ইসলাম মিনহাজ, সাবেক মেম্বার জালাল উদ্দীন, 
সাংবাদিক মনোয়ার হোসেন জুয়েল।


মানববন্ধনে বক্তারা বলেন, মহানন্দা নদী থেকে একাধিক ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ফলে নদীর গতিপথ পরিবর্তন ও নদী ভাঙনসহ পৌর এলাকার ৭ও ৮ নং ওয়ানর্ডের নামোরাজারামপুর গ্রামের শতশত বসতবাড়ি, আবাদী জমি, শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়ার আশংকা রয়েছে। 
বক্তারা আরও বলেন,  চরে বালু না থাকায় নদীর পাশে মানুষের আবাদি জমির মাটি অবৈধভাবে কেটে বিক্রি করছে। ফলে ফসলী জমি বিলিন হয়ে পড়েছে। 

রাজারামপুর মালোপাড়া পিয়ার বিশ্বাসের ঘাট সংলগ্ন বালুচর থেকে বালু উত্তোলন বন্ধের দাবি জানান এলাকাবাসী। 

মানববন্ধন কর্মসূচি শেষে মহানন্দা নদী থেকে বালু উত্তোলন ও ফসলী জমির মাটি কাটা বন্ধের জন্য জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি দেওয়া হয়। 

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ২৫ জানুয়ারি, ২০২৪