চাঁপাইনবাবগঞ্জে আবাসিক এলাকায় কসাইখানা নির্মাণ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন



চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ০৬ নম্বর ওয়ার্ডের বালিগ্রাম এলাকায় কসাইখানা পুনরায় নির্মাণ না করে অন্য জায়গায় নির্মাণের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন, বিদ্যালয়, স্থানীয় মাদরাসা, চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষ ও স্থানীয় বাসিন্দারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ০৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আলহাজ্ব আব্দুস সামাদ ডিগ্রি কলেজের প্রভাষক মো. মিজানুর রহমান মিঠুন।
লিখিত বক্তব্যে বলা হয়, বসতি এলাকার পাশেই অনেক দিন ধরে রয়েছে একটি কসাইখানা। যেখানে প্রতিদিন একাধিক গরু, ছাগল,মহিষ জবাই করা হয়। বর্তমানে সেখানে ডিজিটাল কসাইখানা নির্মাণের উদ্যোগ নিয়েছে পৌরসভা। এই কসাইখানা এখানে থাকায় এলাকার পরিবশে দূষিত হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। তাই এখানে কসাইখানা না করে অন্যত্র করলে ভালো হয়।
তিনি আরও বলেন, এই কসাখানার পাশে বিদ্যালয়, মাদ্রাসা, নির্মাণাধীন হার্ট ফাউন্ডেশন এবং চক্ষু হাসপাতাল রয়েছে। 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ অন্ধ কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান আব্দুল হাকিম, সোনারমোড় বালিগ্রাম তালিমুল কোরআন নূরানী মাদরাসার সভাপতি আলহাজ্ব মো. আমানুল্লহ, নবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন—অর—রশিদ, সহকারী প্রধান শিক্ষক শফিকুল ইসলামসহ বিদ্যালয় ও মাদরাসার অন্যান্য শিক্ষকবৃন্দ ও স্থানীয়রা।

এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-২ মো. জিয়াউর রহমান আরমান বলেন- সারাদেশে ১০টি পৌরসভার মধ্যে এটি একটি। বালিগ্রামে যে খানে কসাইখানা রয়েছে সেখানে একসময় জনবসতি ছিল না বললেই চলে। পরে কসাইখানা দেখেই পৌরসভার জায়গায় চক্ষু হাসপাতাল করা হয়। এর পরে হার্ট ফাউন্ডেশন করা হচ্ছে। সব চেয়ে বড় কথা হচ্ছে যে কসাইখানা নির্মাণ করা হবে সেটি হবে অত্যাধুনিক। শুধু পশু জবাই করবে মানুষ আর বাকি সব কাজ দ্রুত করে দিকে মেশিনে। বর্জ্যগুলো অটোমেটিক ভূগর্ভে গিয়ে রিসাইক্লিং হবে। কাজেই পরিবেশ দূষণের কোনো সুযোগ নেই। 
তিনি আরও বলেন, এটির দরপত্র অনেক আগেই আহ্বান করেছে প্রাণিসম্পদ বিভাগ এবং কার্যাদেশও দেয়া হয়েছে, অচিরেই কাজ শুরু হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১৪ অক্টোবর, ২০২৩