চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে ঢুকে পড়ল বিএসএফ> আটকের পর ফেরত দিল বিজিবি



চোরাবাকারবারীদের ধাওয়া দিতে গিয়ে বাংলাদেশের জলসীমা অতিক্রম করে ঢুকে পড়েন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এসময় বাংলাদেশের অভ্যন্তরে অবৈধ অনু প্রবেশের দায়ে বিএসএফের কয়েকজন সদস্যকে ৬ টি মহিষসহ আটক করে বিজিবি।
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীদের দাবি, ভারতীয় চোরাকারবারীদের ধাওয়া করতে করতে  ভুলবশত জলসীমা অতিক্রম করে বাংলাদেশের ভিতরে ঢুকে পড়ে।
ঘটনাটি ঘটেছে গত শনিবার বিকালে জেলার শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নে মাসুদপুর সীমান্ত এলাকায়।
পরে দুই দেশের কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক শেষে বিএসএফ সদস্যদের ফেরত পাঠানো হয়।
বিষয়ের সত্যতা নিশ্চিত করে গতকাল রবিবার চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন (৫৩ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল মো. নাহিদ হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, গত শনিবার (২২ জুলাই) বিকাল ৪টার দিকে শিবগঞ্জের  মনাকষা ইউনিয়নে মাসুদপুর বিওপির দায়িত্বপুর্ণ এলাকায়  বিএসএফ এর একটি টহলদল কয়েকজন ভারতীয় বেসামরিক নাগরিককে নিয়ে স্পিডবোট ও নৌকাযোগে চোরাকারবারীদের ধাওয়া করতে করতে ভুলবশত বাংলাদেশের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ করলে বিজিবি টহলদল ৬টি ভারতীয় মহিষসহ তাদেরকে আটক করে। 
এ ঘটনার প্রেক্ষিতে কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের আহবান করা হয় এবং বিজিবির  পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়। 
বিএসএফ এর পক্ষ থেকে জানানো হয় যে তারা চোরাকারবারীদের পিছু ধাওয়া করতে করতে ভূলবশতঃ বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে বলে ভূল স্বীকার করেন।  
পরে বিকাল ৬ টার দিকে যথাযথ প্রক্রিয়ায়  বিএসএফ  সদস্যদেরকে তাদের কোম্পানী কমান্ডারের নিকট হস্তান্তর করা হয় এবং ৬ টি মহিষ জব্দ করা হয়।
এ বিষয়ে বিএসএফের ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে প্রতিবাদ লিপি প্রেরণ করা হচ্ছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ২৩ জুলাই, ২০২৩