৮ জুন চালু হবে 'ম্যাংগো স্পেশাল ট্রেন'



আমের রাজধানী খ্যাত  চাঁপাইনবাবগঞ্জে এবারও কম খরচে আম পরিবহনের সুবিধার্থে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।  আগামী ৮ জুন ( বৃহস্পতিবার )  চতুর্থবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেন করে আম যাবে ঢাকায়। 
শনিবার রাতে  রেল বিভাগের কর্মকর্তারা ৭ জুন (বুধবার) ট্রেনটি চালু করার ঘোষণা দিলেও, রেলমন্ত্রীর নির্দেশনায় একদিন পিছিয়ে ৮ জনু করা হয়।
রোববার দুপুরে এই খবরটি নিশ্চিত করেছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার।
তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ৭ জুন বুধবার বিকালে ম্যাংগো স্পেশাল ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধনের কথা ছিলো। বাংলাদেশ সরকারের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নির্দোশনায় ৮ জুন (বৃহস্পতিবার) এই ট্রেনের অনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করা হবে। ওই দিন রেলমন্ত্রী ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। মুলত এই কারণে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধনের সময় একদিন পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকেল ৪টায় ম্যাংগো ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। নাচোল স্টেশনে পৌঁছাবে বিকেল ৪টা ২০ মিনিটে, নিজামপুরে রেলওয়ে স্টেশনে ৪টা ৪০ মিনিটে, আমনুরা জংশনে বিকেল ৫টায়, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে ৬টায়, আমনুরা বাইপাস ও কাঁকানহাটে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ী ও চাষিদের খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা। ট্রেনে আম ছাড়াও বিভিন্ন ফলমূল ও কৃষিপণ্য পাঠাতে পারবেন কৃষক ও উদ্যোক্তারা।’

গত মে মাসে জেলা প্রশাসন, রেলওয়ে কর্মকর্তা, আমচাষী, ব্যবসায়ী ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের নিয়ে ম্যাংগো স্পেশাল টেন চালুর বিষয়ে একাধিকবার আলোচনা সভা করা হয়।  

রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।
দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। 
সর্বশেষ গতবছর ম্যাংগো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। এতে ১ লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা আয় হয়েছিল।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০৪ জুন, ২০২৩