চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালিত


‘টেকসই দুগ্ধ শিল্প, সুস্থ মানুষ, সবুজ পৃথিবী’- এই প্রতিপাদ্যেকে সামনে রেখে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ দপ্তরের র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদণি করে। পরে র‌্যালিটি একই স্থানে এসে বঙ্গবন্ধু মঞ্চে এসে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা বক্তব্য দেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, জেলা প্রাণিসম্পদ দপ্তরের প্রশিণ অফিসার ডা. মো. শফিকুল ইসলাম, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. হাসিব হোসেন, বরেন্দ্র কৃষি উদ্যোগের পরিচালক মুনজের আলম মানিকসহ অন্যরা।
ডা. মো. মোস্তাফিজুর রহমান জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় বার্ষিক দুধের চাহিদা হচ্ছে ১.৫৩৩ লাখ মেট্রিক টন এবং উৎপাদন হচ্ছে ১.৫৭৭ লাখ মেট্রিক টন। তবে কখনো কখনো উৎপাদন কিছুটা কম বেশি হয়।
আলোচনা শেষে দিবসটি উপলে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার ও শিশুদের মধ্যে পাস্তুরিত প্যাকেট দুধ বিতরণ করা হয়। শেষে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা পরিবেশিত হয়।
বিশ্ব দুগ্ধ দিবস বাস্তবায়নে সহযোগিতা করেছেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১ জুন, ২০২৩