চাঁপাইনবাবগঞ্জে সরকারিভাবে ১৫শ টাকা মণদরে ধান কেনার দাবিতে মানববন্ধন



১৫ শ' টাকা মণদরে কৃষকের কাছ থেকে সরকারিভাবে ধান কেনার দাবি জানিয়ে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক সমিতির নেতা-কর্মীরা। একই সাথে সার, ডিজেল, বিদ্যুৎসহ কৃষি উপকরণের বর্ধিত মূল্য প্রত্যাহার ও ভূমিহীন কৃষকসহ প্রকৃত উৎপাদক কৃষককে কৃষি কার্ড প্রদান, শস্য বীমা ও পল্লী রেশনিং চালু, কৃষি উপকরণে ভর্তুকি প্রদান, বাজেটে কৃষিখাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানান তারা।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে কৃষক সমিতি, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার ব্যানারে নবাবগঞ্জ সরকারি কলেজে পাশে বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এই কর্মসূচি পালন করা হয়। 
জেলা কৃষক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবিদ হোসেন, রাকসুর সাবেক ভিপি ও কৃষক সমিতির বরেন্দ্র অঞ্চল কমিটির নেতা রাগিব আহসান মুন্না, জেলা কৃষক সমিতির সহ- সম্পাদক অ্যাডভোকেট আবু হাসিব, জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক মিলন পাল। এছাড়াও দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, জেলা শাখার সম্পাদক কামাল উদ্দিনসহ অন্যরা। এর আগে বিক্ষোভ মিছিল করা হয়। 
চাঁপাইনবাবগঞ্জের মাটিকে পবিত্র উল্লেখ করে বক্তারা বলেন, এই জেলার মাটিতে কৃষকের তেভাগা দাবিতে আন্দোলন গড়ে তুলেছিলেন ইতিহাসের কিংবদন্তি নেত্রী নাচোলের 'রানী মা' ইলা মিত্র। সেই মাটিতে কৃষককে কৃষি পণ্যের ন্যায্যমূল্যের দাবিতে আজও আন্দোলন করতে হচ্ছে। 
বক্তারা আর অভিযোগ করে বলেন, কৃষক যখন ধান রোপণ করে তখন হঠাৎ করে কৃষি পণ্যের দাম বৃদ্ধি হয়। আর কৃষক যখন ধান ঘরে তুলবে তখন তার ন্যায্য মূল্য  পাইনা। ১৫ শ' টাকা মণদরে কৃষকের কাছ থেকে সরকারিভাবে ধান কেনাসহ তাদের দাবিগুলো মেনে নেয়ার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০৪ মে, ২০২৩