সিয়ামের পাশে স্কুলের বন্ধুরা




চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার পোল্লাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণী শিক্ষার্থী সিয়াম আলীর পাশে দাঁড়িয়েছে তার সহপাঠিসহ অন্যশ্রেণীর শিক্ষার্থীরা। বিদ্যালয়ের মাটির ব্যাংকে তিলেতিলে জামানো টাকা রবিবার তার হাতে তুলে দেয়া হয়েছে। 
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আজাইপুর গ্রামের নির্মাণ শ্রমিকের (রাজমিস্ত্রি) সিয়ামের মা জানান, যখন সিয়ামের বয়স ৯ বছর তখন ধরা পড়ে সে থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। এরপর থেকেই চলছে চিকিৎসা। প্রতিমাসেই সিয়ামের দেহে দিতে হয় রক্ত। অপেক্ষাকৃত কম পাওয়া যাওয়া রক্ত ‘এ নেগেটিভ’ দেহে নিয়ে বেঁচে থাকা সিয়ামের জন্য এখন পর্যন্ত রক্ত পাওয়া গেলেও চিকিৎসার অন্যান্য খরচ বহন করা তার পরিবারের জন্য কষ্টসাধ্য। এমন সময় তার পাশে দাঁড়াল বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সঞ্চয় করা টাকা নিয়ে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা খাতুন জানান, শংকরবাটি পোল্লাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঞ্চয়ে উদ্বুদ্ধ করতে ২০১৯ সাল থেকে চালু করা হয় মাটির ব্যাংকে সঞ্চয় কার্যক্রম। শিক্ষার্থীরা তাদের প্রতিদিনের ‘হাত খরচ’-এর টাকা দু’ টাকা, পাঁচ টাকা মাটির ব্যাংকে জমা করে। শিক্ষার্থীদের সঞ্চয়ের এই মাটির ব্যাংকটি রবিবার বিদ্যালয় চত্বরে সিয়াম ও তার মায়ের হাতে তুলে দেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি শহীদুল হুদা অলক। এসময় বিদ্যালয়ের শিক্ষকসহ অভিভাবকরা উপস্থিত ছিলেন।
তিনি জানান, মাটির ব্যাংক ভেঙ্গে পাওয়া শিক্ষার্থীদের সর্বশেষ সঞ্চয়ের ৯ হাজার ২৪১ টাকা এবং শিক্ষকমন্ডলীর দেয়া ৭৬০ টাকা মিলিয়ে মোট ১০ হাজার টাকা প্রদান করা হয়। 
উল্লেখ্য, ২০১৯ সাল থেকে শুরু হওয়া মাটির ব্যাংকে সঞ্চয় কার্যক্রমের সাড়ে ৩ হাজার টাকা ২০২০ সালে করোনাকালে অসহায়দের খাদ্যসহায়তায় এবং ২০২২ সালে সিলেটের বন্যাদুর্গতদের জন্য প্রদান করা হয়। 
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০৫ মার্চ, ২০২৩