চাঁপাইনবাবগঞ্জে উৎপাদন ৮ হাজার ৫ মেট্রিক টন পাট


' পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বির্নিরমাণ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় পাট দিবস পালিত হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যলিটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসন ও জেলা পাট অধিদপ্তরের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা অজিত কুমার রায়, জেলা কৃষিসম্প্রসারণে প্রশিক্ষণ অফিসার আতিকুল ইসলাম, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সামাদ। এই সময় জেলার বিভিন্ন এলাকার পাটচাষিরা উপস্থিত ছিলেন।
সভায় পরিবেশ দূষণরোধ ও পাটের হারানো গৌরব পুনরুদ্ধারের লক্ষ্যে বাংলাদেশ সরকার আইন প্রণয়ন করেছেন। এই আইনের আওতায় ধান, চাল, গম, ভুট্রা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজসহ ১৯ টি পণ্যে পাটের বস্তার ব্যবহার করতে বলা হয়েছে। এই আইনটি মানুষ যথাযথ ভাবে না মানলে ১ বছরের কারাদণ্ড বা অনাধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত করা হবে। জেলার রাইস মিল মালিক ও দোকানিদের পাটের ব্যাগ ব্যবহারের অনুরোধ করেন আলোচনা সভায় বক্তারা।
আলোচনা সভায় জেলা পাট উন্নয়ন কর্মকর্তা অজিত কুমার রায় বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় গত মৌসুমে ৩ হাজার ১৭৫ হেক্টর জমিতে ৪ রকম পাটের আবাদ হয়। তাতে ফলন হয় ২ দশমিক ৭৯ মেট্রিক টন এবং পাট উৎপাদন হয়েছে ৮ হাজার ৫ মেট্রিক টন। এছাড়া জেলায় ১ হাজার ৬৫৭ হেক্টর জমিতে পাটের বীজ আবাদ হয়েছে এবং উৎপাদন হয়েছে ৩৫০ মেট্রিক টন পাট বীজ।
তিনি আরো জানান, ২০২২ সালের জুলাই মাস থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১৪টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। মোবাইল কোর্ট চলাকালীন ২১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২১ টি মামলা দায়ের করা হয় এবং জরিমানা করা হয় ৩৪ হাজার টাকা। পাটের বস্তা ব্যবহার না করে প্লাস্টিকের বস্তা ব্যবহার করায় তাদের  বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬ মার্চ, ২০২৩