করোনাকালে বন্ধ হওয়া সোনামসজিদ ইমিগ্রেশন ৩ বছর পর চালু


করোনা মহামারির শুরুতে বন্ধ হয়ে যাওয়া চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ও ভারতের মোহদীপুর ইমিগ্রেশন চেকপোষ্ট আবারও চালু হয়েছে। দীর্ঘ ৩ বছর বন্ধ থাকার পর বৃহস্পতিবার দু’ চেকপোস্টের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়।
দুপুরে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ইমেগ্রেশন পয়েন্টে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রমের উদ্বোধন করেন।
এসময় উপস্থিত ছিলেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, জিয়াউর রহমান, ফেরদৌসী ইসলাম জেসি, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ¦ রুহুল আমিন, মহদিপুর স্থলবন্দরের কাস্টমসের সহকারী কমিশনার দেবাশীষ মুখোপাধ্যায়,চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আব্দুল ওয়াহেদসহ দু’ দেশের বন্দর সংশ্লিষ্ট কর্মকর্তারা।
উদ্বোধনের পর দীর্ঘ দিন আটকে থাকা ভারত গমনেচ্ছু ব্যক্তিরা সোনামসজিদ ইমিগ্রেশন স্টেন্টারে দাপ্তরিক কার্যক্রম শেষে যাত্রা করেন।
মেসবাউল হক ও বায়োজিতসহ কয়েকজন পাসপোর্টধারি যাত্রী বলেন, সোনামসজিদ স্থলবন্দরে গমসহ বিভিন্ন পণ্য আমদানি করি থাকি। ফলে মাঝে মধ্যে ব্যবসায়িক কাজে ভারতে যেতে হয়। কিন্তু সোনামসজিদ-মহদিপুর স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট বন্ধ থাকায় বেনাপোল দিয়ে ভারতে যেতে হতো। এতে ভোগান্তির শেষ ছিল না। এই ইমিগ্রেশন চেকপোস্ট চালু হওয়ায় স্বস্তি ফিরেছে।
উল্লেখ করা যেতে পারে, এ অঞ্চলে করোনা সংক্রমণ ব্যাপক আকার ধারণ করলে ২০২০ সালের ১৫ মার্চ তারিখে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ও ভারতের মোহদীপুর ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম বন্ধ করা হয়। এরফলে সোনামসজিদ বন্দর দিয়ে ব্যবসা বাণিজ্যসহ চিকিৎসা প্রয়োজনে ভারতে যেতে চাওয়া মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েন। দীর্ঘ দাবির পর অবশেষে ইমিগ্রেশন কার্যক্রম চালু হলো।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ মার্চ, ২০২৩