চাঁপাইনবাবগঞ্জে আম বোর্ড গঠনের দাবি


আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে আম বোর্ড গঠনের দাবি জানিয়েছে জেলার শীর্ষ ব্যবসায়ী সংগঠন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। আমের বাজার সম্প্রসারণ ও জাত উন্নয়নে কৃষকদের পক্ষে এই দাবি জানান, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. আব্দুল ওয়াহেদ।
শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সম্মেলন কক্ষে জেলার গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভায় তিনি এই দাবি জানান।
আব্দুল ওয়াহেদ বলেন, দেশের ৫০ শতাংশের বেশি আম উৎপাদন হয় আমের রাজধানীখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জে। এছাড়াও বছর জুড়ে আমের বাজার রয়েছে কয়েক হাজার কোটি টাকার। এই জেলার আমে রয়েছে বিশ্বখ্যাতি। তাই আমকে রপ্তানিমুখী ও উন্নত আম উৎপাদনের জন্য একটি আম বোর্ড গঠনের করতে হবে।
তিনি আরও বলেন, সিলেটে চায়ের জন্য আলাদাভাবে চা বোর্ড থাকলে আমের জন্য কেন আম বোর্ড গঠন করা হবে না? আম বোর্ড গঠনের দাবিটি চাঁপাইনবাবগঞ্জের আমচাষী, ব্যবসায়ী ও রফতানিকারকদের একটি যোক্তিক দাবি। সরকারকে এবিষয়ে পদক্ষেপ নেয়ার দাবি জানায়।
এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমনুরা নিজামপুর এলাকার মধ্যে কৃষি ভিত্তিক রপ্তানি প্রক্রিয়া অঞ্চল ( ইপিজেড) গড়ে তোলার জন্য সরকারের কাছে দাবি জানান।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো. মসিউল করিম বাবু, সহ-সভাপতি আকতারুল ইসলাম রিমন, পরিচালক মফিজ উদ্দিনসহ অন্যান্যরা।
এর আগে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন, পৌর মেয়র মোখলেসুর রহমান, উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম, চেম্বারে পরিচালক মাহবুবুল আলম, রাইহানুল ইসলাম লুনা, আনোয়ার হোসেন, আব্দুল বারেক, খায়রুল ইসলাম।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫ ফেব্রুয়ারি, ২০২৩