চাঁপাইনবাবগঞ্জে অধ্যক্ষকে লাঞ্ছিত করার প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ


চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিউটিটের অধ্যক্ষকে লাঞ্ছিত করার প্রতিবাদে সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। শুক্রবার দুপুর ১২ টায় ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরর সেতুর টোল ঘর এলাকায় পলিটেকনিক ইনস্টিটিউটের কয়েকশ শিক্ষার্থী টোল প্লাজায় অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেয়।
ঘন্টা খানেক ধরে চলা শিক্ষার্থীদের সড়ক অবরোধে কারণে সেতুর দুই পাশে কয়েক কিলোমিটার সড়কজুড়ে যানবাহনের যাত্রীরা আটকা পড়ে। এসময় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। পরে স্থানীয় সংসদ সদস্য ও পুলিশদের সহায়তায় চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়কটিতে যান চলাচল স্বাভাবিক হয়।
স্থানীয় ও শিক্ষার্থীরা জানায়; দুপুরে চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিউটিটের অধ্যক্ষ প্রকৌশলী এজেএম মাসুদুর রহমান সেতু পারাপারের সময় সেতুর টোল আদায়কে কেন্দ্র করে অধ্যক্ষ-টোল আদায় কারীদের তর্কাতর্কি হয়। এই বিষয়টি কলেজে জানা-জানি হলে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। এ সময় সেতুর দুপাশে কয়েকশ গাড়ি আটকা পড়লে গমনেচ্ছুরা পায়ে হেটে গন্তেব্যের দিকে রওনা দেন। পরে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ ও পুলিশের সহায়তায় অবরোধকারী শিক্ষার্থীরা সড়ক থেকে সরে যায়।



চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিকের অধ্যক্ষ প্রকৌশলী এজেএম মাসুদুর রহমান বলেন; ‘সকালে যাওয়ার পথে আমাকে গাড়ি থেকে নামতে বলে টোল কর্তৃপক্ষের লোকজন। পরে ম্যানেজারের রুমে নিয়ে গিয়ে আমার পরিচয় জানতে চাই, আমি পরিচয়পত্র দেখালেও তারা আমাকে অধ্যক্ষ হিসেবে মানতে অস্বীকৃতি জানায়।
 এসময় পাশ থেকে অনেক আজেবাজে কথা বলা হয়।
 অথচ আমি তাদেরকে বলেছি, অনেকের কাছেই টোল নেন না, তবে আমাদের কাছে নিতে চাইলে আমাদের আপত্তি নেই।  পরে শিক্ষার্থীরা বিষয়টি জানতে পেরে টোল প্লাজায় অবস্থান নেই।  অবস্থান নেয়ার বিষয়টি আমি জানতে পেরে টোল প্লাজা থেকে তাদেরকে সরে যেতে বললে তার সরে যায় এবং যান চলাচল স্বাভাবিক হয়। 
ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরর সেতুর টোল ঘরের ম্যানেজার ফাহিম বলেন; ‘পলিটেকনিকের অধ্যক্ষ বরাবরই টোল ছাড়া সেতু পারাপার হতেন। উর্ধতনদের চাপে তার কাছে টোল চাওয়ায় আমাদের কর্মীদের সাথে দুর্ব্যবহার করেছেন। এরপর তার কাছে টোল না নিয়ে তার গাড়ি ছেড়ে দেওয়া হয়। পরবর্তীতে শিক্ষার্থীরা হঠাৎই এসে টোল প্লাজায় অবরোধ করে কার্যক্রম বন্ধ করে দেয়।'
চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম আলমগীর জাহান বলেন; সেতুর টোল আদায়কে কেন্দ্র করে পলিটেকনিকের অধ্যক্ষের সাথে টোল আদায়কারীদের কথা কাটাকাটি হয়। এর প্রতিবাদে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে যান চলাচল স্বাভাবিক করেন।’

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদন / ১৭ ফেব্রুয়ারি,২০২৩