চাঁপাইনবাবগঞ্জে উপ নির্বাচন > দিনশেষে জানা যাবে জয়ী আ. লীগ না আ. লীগ বিদ্রোহী


চাঁপাইনবাবগঞ্জের দু'টি আসনের উপ নির্বাচনে আজ বুধবার ভোট গ্রহণ করা হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন এবং নাচোল গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার সমন্বয়ে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ভোট গ্রহণ কার্যক্রম সম্পন্ন করতে গতকাল মঙ্গলবার ভোটকেন্দ্র গুলোতে নির্বাচনী সরঞ্জাম নিয়ে পৌঁছে গেছে প্রিজাইডিং কর্মকর্তারা।
চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে সকল প্রিজাইডিং অফিসারদের হাতে সকল সরঞ্জাম তুলে দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ নির্বাচনের সহকারি রিটার্নিং কর্মকর্তা রওশন আলী। এদিকে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোতাওয়াক্কির রহমান ওই আসনের প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে সরঞ্জাম তুলে দেন।
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ নির্বাচনের সহকারি রিটার্নিং কর্মকর্তা রওশন আলী ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট গ্রহণের সময় কোন দুর্ঘটনা ঘটলে বা সমস্যা দেখা দিলে তা দ্রুত সমাধানের জন্য লোকও নিয়োগ দেওয়া হয়েছে।
নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সব ব্যাবস্থা নেয়া হয়েছে উল্লেখ করে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খান জানান, আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দু'টি সংসদীয় আসনে ১ হাজার ৮০০ পুলিশ সদস্যসহ ১২ প্লাটুন বিজিবি ও র ্যাবের ১৮ টি টিম কাজ করছেন।
তিনি জানান, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছেন।
নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের আব্দুল ওদুদ (নৌকা), যুবলীগের বহিস্কৃত সভাপতি স্বতন্ত্র সামিউল হক লিটন (আপেল) ও বিএনএফ'র কামরুজ্জামান খান (টেলিভিশন) এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের জিয়াউর রহমান (নৌকা), রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মোহাম্মদ আলী সরকার (আপেল), গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য খুরশিদ আলম বাচ্চু (মাথাল), জাতীয় পার্টির মোহাম্মদ আব্দুর রাজ্জাক ( লাঙ্গল), বিএনএফ’র নবীউল ইসলাম নবী (টেলিভিশন) ও জাকের পার্টির গোলাম মোস্তফা (গোলাপ ফুল) প্রতিদ্বন্দ্বিতা করছেন। বুধবার দিন শেষে জানা যাবে কে হবেন জয়ী আওয়ামী লীগের নৌকার প্রার্থী নাকি স্বতন্ত্রের আড়ালে আওয়ামী লীগের বিদ্রোহী।
উপ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন ও নারী ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ১৮০টি ভোট কেন্দ্রের ১২৩০টি ভোট ক আছে। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোট কেন্দ্রের ভোট ক আছে ১২৪০টি। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।
উল্লেখ্য, সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ থেকে বিএনপির সংসদ সদস্য হানুরুর রশীদ ও চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন ২টি শূন্য ঘোষণা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/০১ ফেব্রুয়ারি ২০২৩