ভোলাহাটে মাটি খননের সময় মিললো কষ্টি পাথরের দু’টি মুর্তি


চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় প্রায় পৌনে ২ কোটি টাকার দু’টি কষ্টি পাথরের মুর্তি উদ্ধার করেছে পুলিশ ও বিজিবি। সোমবার বিকালে ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়নের পুরাতন বারইপাড়া গ্রাম থেকে মুর্তি দুটি উদ্ধার করেন।
এর আগে পুরাতন বারইপাড়ায় ড্রেন করার জন্য মাটি খনন করার সময় কষ্টি পাথরের দু’টি মুর্তি দেখতে পায় শ্রমিকরা।
দলদলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক বলেন; ‘মূর্তির খবর পেয়ে তাৎণিক গ্রাম পুলিশ দিয়ে উদ্ধার করতে বলি। পরে পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে উপস্থিত হয়ে মূর্তি দুটি উদ্ধার করে দলদলী ইউনিয়ন পরিষদ চত্বরে নেয়া হয়।’
চাঁপাইনবাবগঞ্জস্থ রহনপুর ব্যাটালিয়ন (৫৯বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আমীর হোসেন মোল্লা, বলেন; ‘ পোলাডাংগা বিওপির সীমান্ত পিলার ২০১/৮৩-এস হতে আনুমানিক ০৪ কিঃমিঃ বাংলাদেশের অভ্যন্তরে ৩নং দলদলি ইউনিয়নের পুরাতন বড়াইপাড়া ডাইং নামক স্থানে ১০ জন বিজিবি সদস্য, ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার, দলদলি ইউপি চেয়ারম্যান এবং ৬ জন ভোলাহাট থানার পুলিশ সদস্য এর সমন্বয়ে গঠিত টাস্কফোর্স দল গিয়ে মুর্তি দুটি উদ্ধার করেন।  
তিনি আলো বলেন, ‘ দুটির মূর্তিটির মধ্যে পার্বতি (দূর্গা) মূর্তির ওজন  ৮২ কেজি ৪শ’ আর ছোটটির ওজন সাড়ে ৬৯ কেজি। এই মুর্তি দুটি কষ্টি পাথরের, এটা অরজিনাল মনে হচ্ছে। মুর্তি দুটির দাম প্রায় পৌনে দুই কোটি টাকা।’
উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম বলেন; খবর পেয়ে আমিও ঘটনাস্থলে পৌঁছাই। মূর্তি দুটিকে চাঁপাইনবাবগঞ্জ ট্রেজারিতে পাঠিয়ে দেয়া হয়েছে। পরে সেখান থেকে মূর্তি দুটি পরে প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।
এদিকে এলাকায় খবর ছড়িয়ে পড়লে চাঞ্চল্য সৃষ্টি হয়। মূর্তিগুলো দেখেতে বিভিন্ন এলাকা থেকে মানুষ ছুটে আসে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩ জানুয়ারী, ২০২৩