টাকা আত্মসাতের অভিযোগে নাচোলে এনজিওর মালিকসহ ৬ জন আটক


চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় গ্রাহকের ৬০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে এক এনজিওর মালিক ও ম্যানেজারসহ ৬ জনকে আটক করেছে র‌্যাব । এ সময় তাদের কাছ থেকে ১ হাজার পাশ বই, চেক/ লোন-রেজিষ্টার-১৪টি ও ১৫ টি সীল জব্দ করা হয় ।
বুধবার রাতে নাচোলের খোলসী বাজারে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) নামে  ভূয়া এনজিও অফিস থেকে তাদের আটক করা হয়।
র‌্যাবের হাতে ধরা পড়া ব্যক্তিরা হলেন; -গোমস্তাপুরের  চকপুস্তম গ্রামের  আব্দুল জলিলের ছেলে আব্দুল্লাহ আল নোমান
(২৫), একই এলাকার মৃত আফাজ উদ্দিনের ছেলে তৌহিদুর রহমান (৩৮),  নয়াদিয়ারী গ্রামের মৃত আব্দুল কুদ্দুসের ছেলে, জিয়াউল হক (৪০), নাচোলের  ফতেহপুর এলাকার মৃত আব্দুল মান্নানের ছেলে জাহাঙ্গীর আলম (৩৫), বাউল এলাকার মৃত আব্দুল কুদ্দুসের ছেলে গোলাম আযম (৩৮) ও মীড়কাডাঙ্গা এলাকার মৃত ইসমাইল হোসেনের ছেলে মোশারফ হোসেন (৩৭)।
রাতে  গণমাধ্যমকে পাঠানো র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়; আটকৃকরা দীর্ঘদিন ধরে প্রতারনা করে গ্রামের সহজ সরল মানুষের টাকা গ্রহণ করে অধিক মুনাফা দেয়ার লোভ দেখিয়ে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) নামে একটি ভূয়া এনজিও প্রতিষ্ঠা করে। ওই এনজিওতে বিভিন্ন গ্রাহককে অধিক মুনাফার লোভ দেখিয়ে অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং টাকা ঋণ নেয়ার উত্তসাহ দেয়। পরে গ্রাহকরা ওই এনজিওতে টাকা জমা রাখেলে, তারা ৬০ লাখ টাকা হাতিয়ে নেন।
ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভূক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে র‌্যাব চাঁপাইনবাগঞ্জের চৌকষ গোয়েন্দা দল দীর্ঘদিন ধরে তদন্ত শুরু করে। তদন্তের এক পর্যায়ে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) এর মালিক ও ম্যানেজারসহ প্রতারক চক্রের ৬ জন সক্রিয় সদস্যকে আটক করা হয়।
এ ঘটনায় নাচোল থানায় একটি মামলা করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮ ডিসেম্বর, ২০২২