চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব প্রতিবন্ধী দিবসে আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ


‘অন্তর্ভুক্তিমুলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ-প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভুমিকা’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে শনিবার চাঁপাইনবাবগঞ্জে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সকালে শিবগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয় আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শিবগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভা সফিকুল ইসলামের সভাপতিত্বে  বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, শিবগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল হক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস।
পরে শিক্ষার্থীদের মাঝে হুইল চেয়ার, ফুটবল ও দুটি ভ্যান প্রদান করা হয়। একই সঙ্গে বিদ্যালয় মাঠে কিডস জোনের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
এদিকে দিবসটি পালন উপলক্ষে শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।
জেলা সমাজসেবা অফিসার (রেজিস্ট্রেশন) ফিরোজ কবিরের সঞ্চালনায় সভায় মুল প্রবন্ধ পাঠ করেন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ শরীয়তুল্লাহ। সভায় আরো বক্তব্য রাখেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মহসীন, ডাঃ রাকিবুল ইসলাম, পৌর কাউন্সিলর নাজনিন ফাতিমা জিনিয়া, দৃষ্টি প্রতিবন্ধী আব্দুস সৈবুর ও আইনাল হক, প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক শফিকুল ইসলাম।
আলোচনা সভায় জেলার বিভিন্ন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীগণ এবং বিভিন্ন পর্যায়ের প্রতিবন্ধীগণ উপস্থিত ছিলেন। শেষে সাতজন প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৩ ডিসেম্বর, ২০২২