বাবুডাইং আলোর পাঠশালায় মহান বিজয় দিবস উদযাপন


কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শনসহ ঐতিহ্যবাহী খেলাধুলা, নাচ-গান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আলোর পাঠশালায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।
সকাল ১০টায় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু করা হয়। এরপর মাঠে কুচকাওয়াজ ও মনোরম ডিসপ্লে প্রদর্শন করে বিদ্যালয়ের কাব ও স্কাউট দল। এরপর বিকেল পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে ১০ম শ্রেণির শিার্থীদের নিয়ে প্রায় ২০টি ক্যাটাগরিতে খেলাধূলা অনুষ্ঠিত হয়। এতে গ্রামবাসী ও অভিভাবকরাও অংশ নেন। খেলাধূলার মধ্যে ছিল ঐতিহ্যবাহী তীর নিপে, হাড়ি ভাঙ্গা, মেয়েদের রশি টানাটানি, বস্তা দৌড়, মোরগ লড়াই, দড়ি খেলা, যেমন খুশি তেমন সাজো। শেষে সাংস্কৃতিক পরিবেশনা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
তীর নিপে প্রতিযোগিতায় অংশ নিয়ে গ্রামের মোড়ল কার্তিক কোল টুডু বলেন, হামরা এ ইসকুলের লাইগ্যা হামাদের ঐতিহ্যবাহী খেলা তীর ছোড়ায় অংশ নিতে পারলুম। এক বছর পর আবারও এর সুযোগ পাইনু। তাও ইসকুলে আইস্যা। এ ইসকুল হামারঘে ছ্যালাপিল্যাকে শুধু পড়ায় তা লয়, হামারঘে ছ্যালাপিল্যাকেও অনেক দিক দিয়্যা আগিয়্যা লিছে।
গ্রাম্য নারী অনন্তি টুডু বলেন, এ বিদ্যালয়ের জন্যই বছরে একবার হলেও আমরা নারীরা খেলাধূলায় অংশ নিতে পারি। এছাড়া নানা অনুষ্ঠানেও গ্রামের মানুষদের অংশগ্রহণ থাকে। এখানে আমাদের আসতে ভালই লাগে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ ডিসেম্বর, ২০২২