নতুন ধান আর পিঠাপুলির ঘ্রাণে নবান্ন উৎসব পালন


সোনামাখা রোদে মাঠে মাঠে ঝলমলিয়ে ওঠে সোনালি ধান। সেই ধানের ঝিলিক যেন ছড়িয়ে পড়েছে চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের চোখেমুখে। আমন ধান ঘরে এলেই গ্রামবাংলার কৃষকদের চিরায়ত এক উৎসব নবান্ন উৎসব।
নতুন ধানের আগমনকে ঘিরে বুধবার সকাল থেকে তিল পিঠা, রস পিঠা, ভাপা পিঠা আন্ধাসা, খীরসহ বিভিন্ন খাবার নিয়ে চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলের ঝিলিম ইউনিয়নের দক্ষিণ শহরে নবান্ন উৎসব পালন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশন আয়োজিত দিনব্যাপি নবান্ন উৎসবে বাঙালির প্রিয় খাবার তিল পিঠা, রস পিঠা, ভাপা পিঠা আন্ধাসা, খীরসহ নতুন ধানের তৈরী অন্যান্য খাবার তৈরী করা হয়। গ্রামীণ পরিবেশে তৈরী করা সুস্বাদু এই সব খাবার সাধারণের মাঝে পরিবেশন করা হয়।
এসময় নবান্ন উৎসবকে ঘিরে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, কল্যাণপুর উদ্যান বেসের উপ পরিচালক বিমল কুমার প্রামাণিক, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. পলাশ সরকার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা, চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশনের সভাপতি আবু বক্কর সিদ্দিক ও সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক, সাংবাদিক আনোয়ার হোসেন দিলু।
সভায় বাঙালির ঐতিহ্যকে ধরে রাখতে বিভিন্ন এলাকায় নবান্ন উৎসব আয়োজনের পাশাপাশি নিরাপদ খাবার গ্রহণের উপর গুরুত্বারোপ করেন বক্তারা।
নবান্নের এই আনন্দে বাড়তি মাত্রা যোগ করে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভিরা। চাঁপাই গম্ভিরা দলের হিরক ও মানি গম্ভিরা পরিবেশন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০ নভেম্বর, ২০২২