নৈতিক স্খলনের অভিযোগে নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের অপসরণ


চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদের রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম ও স্বেচ্ছাচারিতা এবং নৈতিক স্বলনজনিত অভিযোগে নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।


 স্থানীয় সরকার বিভাগের অপর এক পত্রে নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ শূণ্য ঘোষণা করে সেখানে উপ-নির্বাচন অনুষ্ঠানে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে নির্বাচন কমিশনকে। আব্দুল কাদের নাচোল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-১ শাখার উপ সচিব মাহবুবা আইরিন সারিত এক প্রজ্ঞাপনে এই অপসারণ করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রম গত ১৯ অক্টোবর জারি করা প্রজ্ঞাপনটি চাঁপাইনবাবগঞ্জে এসেছে ২৩ অক্টোবর। জেলা প্রশাসন সূত্র প্রজ্ঞাপন জারির বিষয়টি নিশ্চিত করেছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, আব্দুল কাদেরের বিরুদ্ধে উপজেলা পরিষদের রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম, সেচ্ছাচারিতা এবং নৈতিক স্খলনজনিত অভিযোগে তদন্ত প্রমাণীত হয়েছে। উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ (সংশোধিত) আইন, ২০১১ এর ১৩ (১) (খ) ও (গ) ধারায় বর্ণিত অপরাধে একই আইনের ১৩ (২) ধারা অনুযায়ী কারণ দর্শানোর নোটিশের প্রেক্ষিতে তার দাখিলকৃত জবাবে আনিত অভিযোগ খন্ডনের বিষয়ে যথেষ্ট তথ্য প্রমাণ উপস্থাপনে অসমর্থ হয়েছেন তিনি।

ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, তার বিরুদ্ধে আনিত অভিযোগ উল্লেখিত উপজেলা পরিষদ আইনের ধারা অনুযায়ী শাস্তি যোগ্য হওয়ায় তাকে নাচোল উপজেলা পরিষদের পদ থেকে অপসারণ করা হলো। যথাযথ কর্তৃপরে নির্দেশক্রমে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক আনিছুর রহমান বলেন, ' প্রজ্ঞাপনটি আমরা হাতে পেয়েছি। বিধি অনুযায়ী পরবর্তী পদপে গ্রহণ করা হবে '।
এ ব্যাপারে, আব্দুল কাদেরের সঙ্গে সেলফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩ অক্টোবর, ২০২২