মাছ ধরা নিয়ে বিরোধ> গোমস্তাপুরে আসামী ধরতে গিয়ে জেলেদের হামলায় ২ পুলিশ আহত


চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের সীমান্তবর্তী সিংগাবাদ পাথার বিলে জেলেদের মাছ ধরা নিয়ে বিরোধের জের হিসেবে দায়ের মামলার আসামী ধরতে গিয়ে ২ পুলিশ আহত হয়েছে। আহত দু’ পুলিশ সদস্য হচ্ছে, গোমস্তাপুর থানার উপ পরিদর্শক শওকত আলী ও কনস্টেবল সাজ্জাদ আলী। এরমধ্যে সাজ্জাদ আলীর অবস্থা গুরুতর। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এই ঘটনা ঘটে।
রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মতিউর রহমান জানান, পাথার বিলে মাছ ধরা নিয়ে বিলের ইজারাদার ও জেলেদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসাছিল। এনিয়ে উপজেলা প্রাশসন ও পুলিশ প্রশাসন সরজমিনে এসে ইজারাদার ও জেলেদের স্বার্থ বিবেচনা করে বিলের মধ্যে মাছ ধরার ক্ষেত্রে সীমানা নির্ধারণ করে দেয়। কিন্তু এরপর জেলেদের মধ্যে দু’টি গ্রুপ সৃষ্টি হয়ে এক গ্রুপ নির্ধারিত সীমানা লংঘন করে মাছ ধরতে চাইলে আবারও বিরোধ চাঙ্গা হয়। তিনি বলেন, ‘ এনিয়ে কিছু দিন আগে উভয়ের মাধ্যে গন্ডগোলও হয়েছে’।
সূত্র জানায়, জেলেদের সঙ্গে বিরোধের জের ধরে গত ২৪ সেপ্টেম্বর নগরপাড়া মাৎসজীবি সমবায় সমিতির সভাপতি মামুনুর রশিদ গোমস্তাপুর থানায় মামলা দায়ের করেন। এতে রাধানগরের শীবনগর, দামইল ও বিভিষণ গ্রামের ৩৪ জনের নাম উল্লেখ করে প্রায় ৫০ জনকে আসামী করা হয়। এই মামলার আসামীদের ধরতে শুক্রবার সন্ধ্যায় গোমস্তাপুর থানার উপ-পরিদর্শক শওকত আলী, শাহরিয়ার হোসেন ও কনস্টেবল সাজ্জাদ আলী, শাহরিয়ার আলী বিভিষণ এলাকায় যায়। সাদা পোশাকে এই চার পুলিশ সদস্য বিভিষণে গেলে স্থানীয়রা তাদের ঘিরে ফেলে এবং লাঠিসোঠা নিয়ে হামলা করে।
গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমাস আলী সরকার বলেন, ‘বিলের ইজারাদারের মামলার আসামী ধরতে গিয়ে গ্রামের লোকদের লাঠির আঘাতে উপ পরিদর্শক সাজ্জাদ হোসেন আহত হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে নিয়ে আসে। সাজ্জাদ আলীকে গোমস্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার পর উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভার্তি করা হয়েছে’।
এ ঘটনায় আইনগত পদক্ষেপ গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান, ওসি আলমাস আলী সরকার।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫ অক্টোবর, ২০২২