ভূমিহীন পরিবার মুক্ত উপজেলা ঘোষনা হচ্ছে শিবগঞ্জ


জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেছেন, আগামী ২১জুলাই (বৃহস্পতিবার) ভূমিহীন পরিবার মুক্ত উপজেলা ঘোষনা হচ্ছে শিবগঞ্জ। মাননীয় প্রধানমন্ত্রী শিবগঞ্জ উপজেলাকে হালানাগাদ নিরুপিত তালিকা অনুযায়ী ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন। ঐ দিন সরকারের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ৩য় পর্যায়ের ২য় ধাপে চাঁপাইনবাবগঞ্জ জেলায় নতুন করে ১৩০ টি উপকারভোগী পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।
মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
৩য় পর্যায়ের ২য় ধাপে চাঁপাইনবাবগঞ্জ জেলায় নতুন করে ঘর পাচ্ছে আরো ১৩০ টি ক শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার উল্লেখ করে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, সদর উপজেলায় ৩য় লিঙ্গের জনগোষ্ঠীর ৪১ টি, শিবগঞ্জ উপজেলায় ৭৬টি ও  গোমস্তাপুর উপজেলায় ১৩টি পরিবার রয়েছে। পরিবারগুলোর অনুকূলে ০.০২ শতাংশ করে সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত দলিল ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে।
জেলা প্রশাসক আরো জানান, মুজিববর্ষ উপলে ১ম পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায়  ১ হাজার ৩১৯ টি, ২য় পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায় ২ হাাজর ৬১৯ টি ও ৩য় পর্যায়ের ১ম ধাপে এ জেলার পাঁচটি উপজেলায় ৫২১ টি পরিবারের অনুকূলে গৃহগুলো হস্তান্তর করা হয়েছে। এ জেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ৪ হাজার ৫৮৯ টি গৃহ ভূমিহীন ও গৃহহীন পরিবার অর্থাৎ ‘ক’ শ্রেণির পরিবারের অনুকূলে বরাদ্দ পাওয়া যায়।
তিনি আরো জানান, ধীরে ধীরে গোটা জেলাকে ক শ্রেণির অর্থৎ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করা হবে। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
জেলা প্রশাসকের সম্মেলন কে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেনÑ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম, আরডিসি আনিছুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯ জুলাই, ২০২২