চার দিনব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু


চাঁপাইনবাবগঞ্জে চার দিনব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে। বুধবার সকালে ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপতপালে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মাসুদ পারভেজ ও সিভিল সার্জন ডা.এসএম মাহমুদুর রশিদ।
এ সময় উপস্থিত ছিলেন- ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. নুরুন নাহার নাসু, নার্সিং সুপারভাইজার মরিয়ম খাতুন, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট আমিরুল ইসলাম জীবন, মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) পলাশ আহমেদ।
উদ্বোধনের প্রথম দিন জেলায় ৬-১১ মাস বয়সী ৬ হাজার ৬৪৩ জন ও ১২-৫৯ মাস বয়সী ৪৫ হাজার ৬৬১ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।
সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ১৫ থেকে ১৯ জুন চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১ হাজার ১৬৫টি কেন্দ্রে ২ লাখ ৫ হাজার ১৫৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৫৭১ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৮০ হাজার ৫৮৬ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ১৫ থেকে ১৯ জুন এইসব শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তবে যদি কোনো শিশু অসুস্থ থাকে থাকে তাহলে তাকে পরে যে কোনো দিন খাওয়ানো হবে।
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে ১৮৯ জন স্বাস্থ্য সহকারী, ২৩৭ জন পরিবার পরিকল্পনা সহকারী এবং ৩ হাজার ৪৮৩ জন স্বেচ্ছাসেবক নিয়োজিত রয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫ জুন, ২০২২