আজ চাঁপাইনবাবগঞ্জে তৃতীয়বারের মত যুক্ত হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’


আমের ভরা মৌসুমে তৃতীয়বারের মত চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। আজ সোমবার বিকাল ৪টায় রহনপুর থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্ধোধন করা হবে।
চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকেল ৪টায় ছেড়ে রাত পৌনে ২টায় ট্রেনটি ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছাবে। পথিমধ্যে ট্রেনটি ১৩টি স্টেশনে যাত্রাবিরতি নেবে। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম বহন করতে কেজিপ্রতি ভাড়া নেবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ভাড়া নেবে এক টাকা ১৭ পয়সা।
পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য দিয়ে জানান, চলতি বছরে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর আগে রেলওয়ের কর্তৃপক্ষের সঙ্গে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় প্রশাসন, আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। আলোচনায় তারা জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালু করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন। কিছু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। কাল সোমবার থেকে এ ট্রেনটি চলাচল করবে।
জানা যায়, রহনপুর থেকে ট্রেনটি ছেড়ে পথিমধ্যে নাচোল, নিজামপুর, আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ, আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে।
দেশে করোনার প্রাদুর্ভাব বেড়ে গেলে ২০২০ সালের ৫ জুন চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেন প্রথম চালু হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহণ হয় এক লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রেলের রাজস্ব আয় হয় দুই লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। আম চাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে কম ভাড়ায় আম পরিবহণ করা হয়।
দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে ম্যাংগো ট্রেন চালু করা হয়। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনটি ১৬ জুলাই দুই লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি আম পরিবহণ করে। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।
পশ্চিম রেলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া বলেন, ‘গত দুই বছর ধরে কম টাকায় আম পরিবহণ করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। ১৩ জুন থেকে এ ট্রেনটি আগের ভাড়ায় আম পরিবহণ করবে।’
রেলের এই কর্মকর্তা আরও বলেন, ‘গত দুবছর ম্যাংগো স্পেশাল ট্রেনে রহনপুর ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পরিবহণে কেজিপ্রতি ভাড়া ধরা হয়েছিল এক টাকা ৩০ পয়সা। অন্যদিকে, রাজশাহী থেকে ভাড়া ছিল এক টাকা ১৭ পয়সা। এবারো একই ভাড়া থাকছে।’

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৩ জুন, ২০২২