নিরাপদ আম উৎপাদনে মনিটরিং কমিটি ও ভ্রাম্যমাণ আদালত মৌসুমজুড়েই সক্রিয় থাকবে


চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ ও বিষ মুক্ত আম উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণের লক্ষ্যে মঙ্গলবার কৃষি কর্মকর্তা, আমচাষী, ব্যবসায়ী, উদ্যোক্তা ও পরিবহন সংশ্লিষ্টদের নিয়ে প্রস্তুতিমূলক সভা করেছেন জেলা প্রশাসক একেএম গালিভ খান। সকালে জেলা প্রশাসেনর আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম,মাহবুব ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, আঞ্চলিক উদ্যাত্ত্ব গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কামরুল ইসলাম,চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান তসিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা সুমন চন্দ্র কুন্ড, আম ব্যবসায়ী মুনজের আলম মানিক, ইসমাইল খান সামিম, আহসান হাবিব, জেলা প্রশাসনের কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, আম বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক কর্মকর্তা, রেল কর্মকর্তা, আম চাষী, আম ব্যবসায়ী, সাংবাদিকসহ আমের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন স্তরের অংশীজন অংশগ্রহণ করেন।



সভায় জানানো হয়, ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনা করে এবার আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে এবছর থাকছেনা কোন আম ক্যালেন্ডার। গাছে আম যখনই পাকবে, তখনই বাজারে নামবে। এক্ষেত্রে অপরিপক্ক আম বাজারে নামালে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনে মনিটরিং কমিটি ও ভ্রাম্যমাণ আদালত মৌসুমজুড়েই সক্রিয় থাকবে। আম উৎপাদনকালে গাছে কীটনাশক ব্যবহার করলেও তা বাগানে বাগানে নির্দিষ্ট বইয়ে ব্যবাহারের পরিমাণ ও দিনক্ষণ লিখে রাখতে হবে।
চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী এবং স্বতন্ত্র বৈশিষ্ট্য সম্পন্ন আমের ঐতিহ্য ও সুনাম বজায় রাখতে বিষমুক্ত ও নিরাপদ আম উৎপাদন ও বিপণনে সকলের সহযোগিতা কামনা করেন শ্রদ্ধেয় জেলা প্রশাসক।
এদিকে, করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবছর স্বাভাবিকভাবেই আম পরিবহন করা যাবে। গত বছরের ন্যায় এবারও ট্রেনযোগে আম পরিবহন করা হবে। এর বাইরে ট্রাক, বাস, কুরিয়ার সর্ভিসের মাধ্যমেও আম পরিবহন হবে।
চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জে ৫ উপজেলা প্রায় ৩৭ হাজার ১৬৫ হেক্টর আম বাগানের প্রায় ৩২ লাখ আম গাছে আম উৎপাদন হচ্ছে। এবার ৩ লাখ ১৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭ মে, ২০২২