শিবগঞ্জে ৭৩ হাজার ৭৬৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে


আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত দেশব্যাপী অনুষ্ঠেয় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ৭৩ হাজার ৭৬৫ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালে ৬-১১ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
ক্যাম্পেইনে অভিভাবকদের শিশুর জন্য মায়ের দুধের গুরুত্ব ও শিশুর ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে পরিমাণ মতো ঘরে  তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে সচেতন হতে হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলে মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় এসব তথ্য জানানো হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, আরএমও আজিজুল হক সুইট, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম।
ইপিআই কামরুজ্জামান জানান, ক্যাম্পেইন চলাকালে উপজেলার ৩৮৬টি টিকাদান কেন্দ্রে ৪ জুন থেকে ৭ জুন পর্যন্ত প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ৪০৬ ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৬৫ হাজার ৩৫৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে স্বাস্থ্য সহকারী নিয়োজিত রয়েছে ৫৪ জন ও পরিবার কলাণ সহকারী রয়েছে ৮৪ জন। এছাড়া স্বেচ্ছাসেবক হিসেবে নিয়োজিত রয়েছে ১ হাজার ১৫৮ জন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪ মে, ২০২২