এবারও চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে আম যাবে ঢাকায়



এবারও চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে আম যাবে ঢাকায়। ঢাকার বাজারগুলোতে তরজাতা সতেজ আম পৌঁছানো জন্য আবারো চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনটি চলাচল করবে।
মঙ্গলবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে নিরাপদ আম উৎপাদন, সংরণ ও বাজারজাতকরণ বিষয়ক কর্মশালায় এ কথা বলেন বাংলাদেশ রেলওয়ে বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পাকশী) আনোয়ার হোসেন।
তিনি বলেন, প্রতিবছরের ন্যায় এবারও কম খরচে আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হবে। গত বছর মে মাসে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়েছিলো। এবারও প্রায় এই সময় অর্থাৎ (মে মাস) শেষর দিকে চালু করা হবে।
সভায় জেলা প্রশাসনের কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, আম বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক কর্মকর্তা, রেল কর্মকর্তা, আম চাষী, আম ব্যবসায়ী, সাংবাদিকসহ আমের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন স্তরের অংশীজন অংশগ্রহণ করেন।
এদিকে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার জানান, গত বছর ২৫ মে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়েছিলো।  এবারও প্রায় একই তারিখের দিকে চিন্তা করা হয়েছে। আমরা একটা সভা করে চাষিদের চাহিদা অনুযায়ী সময় নির্ধারণ করবো। গুটি জাতের আম যেহেতু ঢাকায় তেমন চাহিদা নেই, তাই গোপালভোগসহ মিষ্টি জাতের আম পাড়া শুরু হলে তখন ট্রেন চালু হবে। আনুমানিক ২২ থেকে ২৫ তারিখের মধ্যে সময়টা হবে।
প্রতিকেজি আমে ভাড়া কি পরিমাণ হবে তা জানতে চাইলে তিনি বলেন, সাধারণত ভাড়া এবং ট্রেনের সময় পরিবর্তন হবে না। গতবারের যা ছিল তাই হবে। কাঁচা বা আধাপাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায় সে কারণে ধারণমতার কিছু কম পণ্য বহন করা হবে এবার। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টার দিকে ছেড়ে যাবে এবং ঢাকায় রাতে একটার দিকে পৌঁছাবে। তবে, সভা করে সভার সিদ্ধান্ত অনুযায়ী যদি পরিবর্তন হয় তাহলে জানিয়ে দেওয়া হবে।
প্রসঙ্গত, গত বছর ২৫ মে আমসহ সবজি জাতীয় পণ্য কম খরচে ঢাকায় পরিবহনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করেন। পাঁচটি ওয়াগনে ঢাকায় যায় চাঁপাইনবাবগঞ্জের আম।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রকিবেদক/ ১৭ মে, ২০২২