পদ্মাপাড়ের ৭টি ইউনিয়ন নিয়ে দিয়াড় উপজেলা গঠনের দাবি


চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ১৪ টি ইউনিয়ন নিয়ে গঠিত। আর ১৪টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়ন পদ্মা নদীর দুই পাড়ে গড়ে উঠেছে সীমান্তবর্তী চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার দিয়াড় অঞ্চল। সদর উপজেলার পদ্মাপাড়ে গড়ে উঠা ৭টি ইউনিয়নকে নিয়ে "দিয়াড় উপজেলা" গঠনের দাবিতে দিয়াড় উপজেলা পরিষদ বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে।
৭ ইউনিয়নের মানুষদের সাথে নিয়ে শুক্রবার সকালে সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে দিয়াড় উপজেলা পরিষদ বাস্তবায়ন কমিটি গঠনের ল্েয সাধারণ সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, জেলা পরিষদের প্রশাসক আশরাফুল হক, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জামায়াত নেতা অধ্যাপক মোখলেসুর রহমান, দেবিনগর ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান, নারায়নপুর ইউপি চেয়ারম্যান নাজির হোসেন, চরবাগডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান শাহীদ রানা টিপু, শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান তরিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা খাইরুল ইসলাম, জেলা পরিষদের সাবেক সদস্য ও আ.লীগ নেতা রফিকুল ইসলাম, সুন্দরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মতিউর রহমান মতি, জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আমানুল্লাহ বাবু, সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান জিয়াউর রহমান তোতা, সাবেক ইউপি চেয়ারম্যান আফসার আলী বিশ্বাস, জেলা কৃষকদলের আহ্বায়ক আকম সায়েদুল আলম বিশ্বাস পলাশ।
এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন, দিয়াড় অঞ্চলের বিভিন্ন ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধাগণ, জনপ্রতিনিধি, বিভিন্ন শিা প্রতিষ্ঠানের শিকবৃন্দ, আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণীপেশার জনসাধারণ।
সভায় বক্তরা বলেন, সর্বনাশা পদ্মা নদীর সাথে দিয়াড় অঞ্চলের মানুষের জীবনযাত্রা মিশে আছে। সীমান্তবর্তী এলাকা হওয়ায় এই অঞ্চলের মানুষরা অনেক অবহেলিত। দিয়াড়ে কোন কলকারখানা, কুটির শিল্পসহ বড় কর্মসংস্থানের সুযোগ নেই। তাই এই অঞ্চলের ৭টি ইউনিয়নকে নিয়ে দিয়াড় উপজেলা গঠন করা হলে সকল শ্রেণীপেশার মানুষের উপকার হবে। একই সাথে ১৪টি ইউনিয়ন নিয়ে বিশাল জনগোষ্ঠীকে সেবা দিতে গিয়ে বঞ্চিত হয় দিয়াড় অঞ্চলের মানুষ। দিয়াড়ের ৭টি ইউনিয়ন নিয়ে অনেক আগেই উপজেলা গঠন করার কথা ছিল। যা বিভিন্ন সময়ে আমরা সরকারের নজরে এনেছি। আমাদের এই দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।
পরে সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালামকে আহ্বায়ক ও জেলা পরিষদের সাবেক সদস্য আলহাজ্ব রফিকুল ইসলামকে সদস্য সচিব করে ১৭ সদস্য বিশিষ্ট দিয়াড় উপজেলা পরিষদ বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। এছাড়াও কমিটিতে উপদেষ্টা হিসেবে রয়েছে ১০ জন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৩ মে, ২০২২