বাংলাদেশে এত বড় রাবার ড্যাম হয়নি- প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বলেছেন, বাংলাদেশে এত বড় রাবার ড্যাম হয়নি। বাংলাদেশে বিভিন্ন জায়গায় ছোটখাটো ৫০ থেকে ১০০ মিটারের রাবার ড্যাম করা আছে। রবিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের রেহায়চর এলাকায় মহানন্দা নদী খনন ও রাবার ড্যাম প্রকল্প (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় মহানন্দা নদীর ওপর ৩শ’ ৫৩ মিটারের রাবার ড্যাম নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন ।
প্রতিমন্ত্রী বলেন, চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে রাবার ড্যাম প্রকল্প প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত উন্নয়নকাজ। এতোবড় প্রকল্প দেশের ঠিকাদার দিয়ে সম্ভব নয়। তাই আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছিল। সেখানে আমেরিকান ও চায়নিজ কোম্পানি অংশগ্রহণ করে। পরে চায়নিজ কোম্পানিকে কাজ শুরুর পূর্বেই শর্ত দেয়া হয়, নিজেরা সরাসরি উপস্থিত থেকে তাদেরকে কাজ করতে হবে। এমাসেই তারা এসে মহানন্দা নদীতে কাজ শুরু করবে।
তিনি আরো বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি না৷ বাংলাদেশ সারাবিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে এসে পৌঁছেছে। ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ, ২০৪০ সালের মধ্যে সমৃদ্ধশালী দেশের কাতারে যাবে আমাদের দেশ। এটাই জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন।
স্থানীয় পানি উন্নয়ন বোর্ড আয়োজিত সমাবেশে ও জেলা প্রশাসক একেএম গালিভ খানের সভাপতিত্বে রাবার ড্যাম প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বক্তব্য রাখেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ। এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি জিয়াউর রহমান, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, পৌর মেয়র মোখলেসুর রহমান, পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (পরিকল্পনা) এস এম রেজাউল মোস্তফা কামাল, চাঁপাইনবাবগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান সুজন।
এর আগে সদর উপজেলার চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর এলাকা পদ্মানদীর ভাঙন হতে রক্ষা প্রকল্পের গোয়ালডুবি এলাকায় নদী ভাঙন পরিদর্শন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬ মার্চ, ২০২২