মহানন্দায় জালে ধরা পড়ল ৪০ কেজির বাঘাইড় মাছ


চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে জেলের জালে ধরা পড়েছে ৪০ কেজির বাঘাইড় মাছ। রবিবার ভোররাত ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার মহানন্দা নদীর খালঘাট নামক স্থানে নাসির হালদার ও তার ভাই জাইনুদ্দিন হালদারের জালে মাছটি ধরা পড়ে। পরে সোমবার সকালে দিকে নিউমার্কেট মাছপট্টিতে মাছটি বিক্রি করে তারা।
জেলে, প্রত্যদর্শী ও ব্যবসায়ী সূত্রে জানা যায়, সোমবার সকালে নিউমার্কেট মাছপট্টির মকবুল ফিস ট্রেডার্সে ৩৫ কেজি ওজন ধরে বিক্রি করে নাসির হালদার। এতে তারা দাম পায় ৩১ হাজার ৫০০ টাকা। বাঘাইড় মাছ ছাড়াও সাড়ে ৩ কেজি ওজনের একটি কাতলা মাছ উঠে একই জালে। কাতলা মাছটি ৩১৫ টাকা কেজি দরে আড়তে বিক্রি হয়। জানা যায়, পরে মাছটি ১১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।
জেলে নাসির হালদার বলেন, গত ১৯ বছর ধরে মহানন্দা নদীতে মাছ ধরি। দুই দশকের মধ্যে এতোবড় মাচ আর একবারই পেয়েছিলাম। প্রায় ৩ বছর আগে ঠিক একই ওজনের বাঘাইড় মাছ মহানন্দা নদীর একই জায়গা থেকে পেয়েছিলাম। আজ রাতে পাওয়া মাছটির প্রকৃত ওজন ৪০ কেজি হলে আড়তে পাঁকা ওজন ৩৫ কেজি হিসেবে বিক্রি করেছি।
নাসির হালদারের ছেলে খালেক হালদার জানান, আমরা গতকাল রাত আড়াইটার দিকে জাল ছাড়ি। সাধারণত একবার জাল ফেললে দেড় ঘন্টা সময় লাগে জাল উঠাতে। কিন্তু কাল জাল ফেলার আধা ঘণ্টার মধ্যেই মাছটি জালে ধরা পড়ে। সাধারণত এতোবড় মাছ এসব জালে খুব কম ধরা পড়ে। কারন জাল থেকে পালিয়ে যায়। কিন্তু এই বাঘাইড় মাছটির কাটা জালে আটকে গেছিলো। আর আমরা ব্যাপারটা বুঝতে পেরে আধা ঘণ্টায় জাল তুলেছিলাম। আমি, বাবা, চাচা মিলে মোট ১৩ জন লোক মাছ ধরার কাজে ছিলাম বলে জানান তিনি।
মকবুল ফিস ট্রেডার্সের প্রোপাইটর মোজাম্মেল হক জানান, জেলেরা মাছটি ৯০০ টাকা কেজি দরে বিক্রি করেছিল। পরে মাছটি কেটে কেটে ১১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২ নভেম্বর, ২০২১