চাঁপাইনবাবগঞ্জে ফজলি আমের জিআই স্বীকৃতি দাবিতে মানববন্ধন


ফজলি আমকে চাঁপাইনবাবগঞ্জের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয়ার দাবিতে বৃহস্পতিবার মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। সকালে চাঁপাইনবাবগঞ্জ কোর্ট চত্বরে চাঁপাইনবাবগঞ্জ অধিকার রক্ষা সংগ্রাম পরিষদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ঘন্টাব্যাপি মানববন্ধন চলাকালে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, সংসদ সদস্য হারুনুর রশীদ,  হাআয়োজিত মানববন্ধনে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান ও সদর থানা বিএনপির সভাপতি তসিকুল ইসলাম তসি, পৌর বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক ও সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কাউন্সিলর ও বিএনপি নেতা আব্দুল বারেক।


মানববন্ধন চলাকালে সংসদ সদস্য হারুনুর রশীদ হারুন বলেন, ‘প্রচীনকাল থেকেই চাঁপাইনবাবগঞ্জ আমের জন্য বিখ্যাত। ফজলি আমের উৎপত্তিও চাঁপাইনবাবগঞ্জে।  চাঁপাইনবাবগঞ্জ কোর্ট এলাকা, কানসাট রাজার বাগান, কল্যাণপুর হার্টিকালচার সেন্টার, শিবগঞ্জ ও ভোলাহাটে শত বছরের পুরাতন ফজলি আম গাছ রয়েছে। চাঁপাইনবাবগঞ্জে ৪০ থেকে ৫০ হাজার মেট্্িরক টন ফজলি আম উৎপাদন হয়। যা বাংলাদেশের কোন জেলার উৎপাদন হয়না। সেদিক থেকে দেখলেই বোঝা যায় ফজলি আম রাজশাহীর নয় চাঁপাইনবাবগঞ্জেরই।
তিনি চাঁপাইনবাবগঞ্জের ফজলি আমকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানান। একই সাথে জিআই পন্য হিসেবে সিল্কের পণ্যসত্ত্ব রাজশাহীর পরিবর্তে চাঁপাইনবাবগঞ্জের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দাবি করেন।
এদিকে, একই দাবিতে চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশন জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পৃথক মানববন্ধন কর্মসুচির আয়োজন করে। মানববন্ধনে বক্তব্য রাখেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনিম উদ-দৌলা চৌধুরী, বিশিষ্ট গবেষক ও কলাম লেখক জাহাঙ্গীর সেলিম, ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য-সচিব আহসান হাবিব, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম, চেম্বারের পরিচালক শহিদুল ইসলাম, সুজনের সভাপতি আসলাম কবির, শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম।


বক্তারা বলেন, ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দ্বারে এবং শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেড মার্ক বিভাগ তাদের ১০ নম্বর জার্নালে ‘রাজশাহীর ফজলি আম’ হিসেবে স্বীকৃতির দেয়ার জন্য কাজ করছে। কিন্তু প্রাকৃতিকভাবে রাজশাহীর চেয়ে ইতিহাস-ঐতিহ্য, উৎস, দৃষ্টিকোন, উৎপাদনের পরিমান ও নানান দিক দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম এগিয়ে রয়েছে বহুকাল থেকে। সবদিক দিয়েই রাজশাহী নয়, চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দাবীদার।
মানববন্ধন শেষে জেলা প্রশসাকের মাধ্যমে প্রধানমন্ত্রী এবং শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৪ নভেম্বর, ২০২১