মডেল জেলা চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের চিত্র উপস্থাপনে ‘শুভংকরের ফাঁকি’


করোনা পরিস্থিতি নিয়ে প্রায় মাস আগে পুরো দেশের দৃষ্টিতে চলে আসা চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ এখনও ঝুঁকির গন্ডির মধ্যেই রয়েছে। সর্বশেষ গত মঙ্গলবারের তথ্য অনুযায়ী জেলায় আরটি পিসিআর পরীক্ষায় সংক্রমণের হার ২৬ দশমিক ৬৬ ভাগ পাওয়া গেছে। ওই দিন র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে ৩৮০ জনের পরীক্ষায় একজন শনাক্ত হননি। এই দু’ মিলেয়ে সংক্রমণের হার দেখানো হয়েছে মাত্র ৫ দশমিক ১০ ভাগ।  স্থানীয় জনগন ও প্রশাসনের উদাসিনতায় সংক্রমণের হার আরটি পিসিআর পরীক্ষায় ৬৩ ভাগে উঠে ‘ ভয় দেখানো চাঁপাইনবাবগঞ্জে’ তিনটি বিশেষ লকডাউনে সংক্রমণ কমে গেছে মর্মে চিত্র উপস্থাপিত হলেও ওই চিত্রে ‘শুভংকরের ফাঁকি’ রয়েছে বলে মত দিয়েছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা। আরটি পিসিআর পরীক্ষার সঙ্গে র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টের তথ্য জুড়ে দিয়ে গড়ে সংক্রমণ কম দেখানো বিজ্ঞানসম্মন নয় বলে জানিয়েছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। অথচ করোনা পরীক্ষার প্রতিবেদনে গড় হারের ভিত্তিতে সংক্রমণ কমে যাওয়ার জেলা হিসেবে চাঁপাইনবাবগঞ্জকে ‘মডেল জেলা’ হিসেবে গণমাধ্যমে চিহ্নিত করা হয়েছে।
উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে করোনা শনাক্ত করা হয়, জিন এক্সপার্ট টেস্ট, আরটি পিসিআর পরীক্ষা ও র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টের মাধ্যমে। এই তিন পদ্ধতির পরীক্ষার গড় প্রতিবেদনেই দেখানো হয়েছে চাঁপাইনবাগঞ্জে সংক্রমণের ‘নি¤œগতি’।
চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, ঈদুল ফিতরের পর উত্তরের সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জে গত ১৫ মে তারিখে আরটি পিসিআর পরীক্ষায় শনাক্ত ৫১ দশমিক ৪২ ভাগ ধরা পড়ে। এরপর ২৩ মে তারিখে ধরা পড়ে ৫৪ দশমিক ৭৩ ভাগ। মধ্যবর্তী এই ৯ দিনে একদিন শনাক্তের হার ৬৩ পর্যন্ত উঠে। এই ৯ দিনে করোনা সংক্রমণের ‘পাগলা ঘোড়া’ জেলাব্যাপি দাপিয়ে বেড়ালেও স্থানীয় প্রশাসন বড় ধরণে পদক্ষেপ গ্রহণ করেনি বলে অভিযোগ রয়েছে। তবে, ২৩ মে তারিখে ৫৪ দশমিক ৭৩ ভাগ সংক্রমণের মুখে চাঁপাইনবাবগঞ্জ জেলা করোনা প্রতিরোধ কমিটি ২৪ মে দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে দেশজুড়ে চলা লকডানের ভেতর ‘বিশেষ লকডাউন’ কর্মসুচি ঘোষণা করে। ২৫ মে থেকে শুরু হওয়া ‘বিশেষ লকডাউন’ ৭ দিনের মাথায় করোনা সংক্রমণ ‘নি¤œগামি’ হয়েছে দাবি করলেও আবারও ১ জুন থেকে ৭ দিনের জন্য ‘বিশেষ লাকডাউন’ ঘোষণা করা হয়। ৭ জুনের পর বিশেষ লকডাউন কিছুটা শিথিল করে দেয়া হয় ১১ বিধিনিষেধ। যা চলে ১৬ জুন তারিখ পর্যন্ত।
চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিস সূত্র জানিয়েছে, প্রথম দফায় বিশেষ লকডাউন কর্মসুচি ঘোষণার পর জেলাজুড়ে করোনা সংক্রমণের চিত্র নির্ধারণে র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টের গুরুত্ব দেয়া হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বৃদ্ধি পায় র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট। ওই সূত্র জানায়, করোনা প্রতিরোধ কমিটির সভায় জেলার গুরুত্বপুর্ণ হাট বাজারেও র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টের করার সিদ্ধান্ত হয়। তবে, গুরুত্বপুর্ণ হাট বাজারে র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট না হলেও ওই সময় এই পদ্ধতিতে পরীক্ষা হয়েছে ব্যাপক। সিভিল সার্জন অফিস জানিয়েছে, গত ৮ আগস্ট পর্যন্ত র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট হয়েছে ১৫ হাজার ৪৬৩টি। এরমধ্যে জুন মাসে ৯ হাজার ২২৮ টি এবং জুলাই মাসে ৪ হাজার ১৬০ টি রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিসের প্রতিদিনের করোনা পরীক্ষার প্রতিবেদনে দেখা গেছে, ২৩ মে তারিখে আরটি পিসিআর পরীক্ষায় সংক্রমণের যে হার ৫৪ দশমিক ৭৩ ভাগে ছিল মাস শেষে অর্থাৎ ১ জুন তারিখে তা দেখা যায় ৬৩ দশমিক ৭০ ভাগে। আর পুরো জুন ও জুলাই মাসে আরটি পিসিআর পরীক্ষায় শনাক্তের হার ছিল যথাক্রমে ৩৪ দশমিক ১৯ ভাগ ও  ২০ দশমিক ০৩ ভাগ। অথচ এই দু’ মাসে স্বাস্থ্য বিভাগের প্রতিবেদনে জিন এক্সপার্ট টেস্ট, আরটি পিসিআর পরীক্ষা ও র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট এই তিন পদ্ধতির পরীক্ষার প্রতিবেদনে সংক্রমণের গড় শনাক্ত দেখানো হয়, যথাক্রমে ১৭ দশমিক ৭৯ ভাগে ও  ১৩ দশমিক ২৫ ভাগে। সিভিল সার্জন অফিসের এই প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে আরটি পিসিআর-এ ৩ হাজার ৪৬০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১ হাজার ১৮৩ জন। সংক্রমণের এই হার হচ্ছে, ৩৪ দশমিক ১৯ ভাগ। জিন এক্সপার্ট টেস্টে ১২৪ জনের নমুনায় শনাক্ত হন ৬৩ জন। সংক্রমণের হার ৫০ দশমিক ৮০ ভাগ ও র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে ৯ হাজার ২২৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১ হাজার ৩৪ জন। সংক্রমণের হার ১১ দশমিক ২০ ভাগ। এই মাসে গড় সংক্রমণ দেখানো হয়েছে ১৭ দশমিক ৭৯ ভাগ এবং জুলাই মাসে আরটি পিসিআর পরীক্ষায় সংক্রমণের হার ২০ দশমিক ০৩ ভাগ, জিন এক্সপার্ট টেস্টে সংক্রমণের হার ১১ দশমিক ৫৩ ভাগ ও র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে সংক্রমণের হার ৯ দশমিক ১১ ভাগ।
সিভিল সার্জন অফিসের প্রতিবেদন অনুযায়ী, এই আড়াই মাসের মধ্যে গত ৩০ জুন তারিখ সংক্রমণ হার (গড় হিসেবে ) ১১ দশমিক ৭৮ ভাগ দেখানো হয়েছে। অথচ ওই দিন আরটি পিসিআর-এ ২৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১১ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩৭ দশমিক ৯৩ ভাগ। জিন এক্সপার্টে ৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ২ জন। শতকরা হার ৪০ দশমিক শুন্যভাগ। আর র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে ২১২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১৬ জন। যা শতকরা হার ৭ দশমিক ৫৪ ভাগ। এর আগের দিন ২৯ জুন তারিখ সংক্রমণের হার (গড় হিসেবে) মাত্র ৭ দশমিক ২১ ভাগ দেখানো হয়েছে। ওই দিন আরটি পিসিআর পরীক্ষায় শনাক্তের হার ছিল ৫০ দশমিক শুন্যভাগ এবং র‌্যাপিড এ্যান্টেজেন পরীক্ষায় শনাক্তের হার ছিল ৬ দশমিক ৩১ ভাগ।
গত মঙ্গলবার (১০ আগস্ট) সর্বশেষ তথ্যঅনুযায়ী জেলায় ৯০ জনের নমুনা আরটি পিসিআর পরীক্ষায় শনাক্ত হয়েছে ২৪ জন। শনাক্তের হার হচ্ছে, ২৬ দশমিক ৬৬ ভাগ। ওই দিন র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট করা হয় ৩৮০ জনের। শনাক্ত কেউ হয়ননি। এই দু’টো মিলিয়ে গড় শনাক্ত দেখানো হয়েছে ৫ দশমিক ১০ ভাগ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা আরটি পিসিআর পরীক্ষার সঙ্গে র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টের প্রতিবেদন যুক্ত করে দেয়াকে ‘শুভংকরের ফাঁকি’ হিসেবে দেখছেন।
রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনন্সিটিটিউট (আইডিইসিআর)’র উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, ‘ যেখানে সংক্রমণের হার উচ্চ থাকে সেখানে র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট করা হয়। যারা র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে ‘পজেটিভ’ হয় তাদেরকে তাৎক্ষণিক ফলাফল জানিয়ে দেয়া হয়। যারা ‘ নেগেটিভ’ তাদের সবার স্যাম্পল সংগ্রহ করে আরটি পিসিআর- এ পরীক্ষা করা হয়। আরটি পিসিআর-এ পরীক্ষার পর যাদের ‘ পজেটিভ’ তাদেরকে তা জানানো হয় এবং আরটি পিসিআর-এও ‘ নেগেটিভ’ আসলে তাদেরকে  ‘ নেগেটিভ’ হিসেবে ধরা হয়। চাঁপাইনবাবগঞ্জে কিভাবে হিসেব করা হচ্ছে এটা আমার জানা নেই’। তিনি বলেন, ‘ র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে তাৎক্ষণিক যে ফলাফল পাওয়া যায় তা শতকরা গড় হারে ধরে নেয়া ঠিক হবেনা। ধরুন র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট করা হলো ১০০ জনের এরমধ্যে ১০ জন ‘পজেটিভ’ হলে। এখানে বলা ঠিক হবেনা শনাক্ত ১০ শতাংশ। বাকী ৯০টার পরীক্ষা আরটি পিসিআর-এ হওয়ার পর বলা যাবে শনাক্তের চুড়ান্ত ফলাফল’।
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরীও তেমনই বলেন। তিনি বলেন, ‘ প্রতিটি টেস্টের একেকটি গুরুত্ব রয়েছে। আরটি পিসিআর পরীক্ষায় হচ্ছে নির্ভরযোগ্য। এরউপরে ভাল পরীক্ষা হয় বা করোনা টেস্টের উত্তম পদ্ধতি হচ্ছে জিন এক্সপার্ট। কিন্তু এটি ব্যয়বহুল। আমরা র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট করি তখনই যখন সংক্রমণটা বেড়ে যায়। কমিউনিটিতে আসল অবস্থা কি তার বোঝার জন্য র‌্যাপিড এ্যান্টিজেন টেস্ট করা হয়। তবে, আমি গুরুত্ব দিব আরটি পিসিআর পরীক্ষাকেই’।
চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের উঠানামা এবং তা নিয়ন্ত্রণে আসছেনা কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ দু’ একদিনের রির্পোট দেখে পরিস্থিতি বলা যাবেনা। আর পরিস্থিতি উত্তরণে আরো সময় লাগবে। এখন জাতীয়ভাবে সংক্রমণের হার চলছে প্রায় ২৯ ভাগ। বিধিনিষেধ থাকলেও মানুষের যাতায়াত বন্ধ নেই। ঈদের সসময়ে (ঈদুল আযহার) প্রায় ৭ দিন মানুষের অবাধ বিচরণ হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য বিধি অনুসরণেও মানুষের এখনও উদাসিনতা রয়েছে। তবে, সব মিলিয়ে চাঁপাইনবাবগঞ্জের অবস্থা ভালর দিকে। এখানে মৃত্যুও হার করেছে সেই সঙ্গে জেলা হাসপাতালের করোনা ইউনিটে রোগী ভর্তিও কমেছে। তিনি বলেন, ‘ স্বাস্থ্য বিধি অনুসরণ করলে চাঁপাইনবাবগঞ্জে গত মে মাসের চিত্র আমরা আর দেখবো আশা করছি। তবে স্বাস্থ্য না মানলে পরিস্থিতি খাবারপ হতে পারে’।
চাঁপাইনবাবগঞ্জ বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী বলেন, ‘ করোনা পরিস্থিতি মোকাবেলয় লকডাউন ব্যবস্থাপনার ্একটা সাময়িক স্বস্তি দেয়। কিন্তু করোনায় মানুষকে সুরক্ষা দিতে দীর্ঘমেয়াদী পরিকল্পনার প্রয়োজন’।
চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রামণের উর্দ্ধোগতির মুখে স্থানীয় প্রশাসনের বিশেষ লকডাউন চলাকালে এবং সামগ্রিক পরিস্থিতি উত্তরণের লক্ষ্যে স্থানীয় প্রশাসন জেলার শীর্ষ কর্মকর্তাদের নেতৃত্বে ইউনিয়ন ভিত্তিক তদারকি কমিটি গঠন করেন। এই কমিটিগুলোর একটি কমিটির সমন্বয়ক সরকারের জেলা পর্যায়ের কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি না হলে শতচেষ্টা করেও কোন লাভ হবেনা। আমি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের একটি ইউনিয়নের দায়িত্বে। সীমান্তবর্তী ওই ইউনিযনে আমি গিয়ে দেখেছি শতকরা ৫ ভাগ মানুষও মাস্ক ব্যবহার করেননা। করোনার ভয়বহতা কি অনুভবই করেননা। অথচ করোনা উপসর্গ ঠান্ডা, জ¦রের রোগী রয়েছে প্রচুর। তারা স্থানীয় হাতুড়ে ডাক্তারের কাছ থেকেই চিকিৎসা নিয়ে নিজ এলাকায় অবস্থান করছেন। এটা বড় ঝুঁকির কারণ হতে পারে’। তিনি মন্তব্য করেন, বিশেষ লকডাউন বা কঠোর বিধিনিষেধ শহর এলাকাগুলোতে বাস্তবায়ন হলেও শহরতলী ও গ্রামে তা ছিলনা।
এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, ‘ করোনা পরিস্থিতি নিয়ে চাঁপাইনবাবগঞ্জ এখন ভাল অবস্থানে রয়েছে। জাতীয় পর্যায়ের চেয়ে চাঁপাইনবাবগঞ্জের অবস্থা ভাল। ঈদুল আযহার পর একটু সংক্রমণ বেড়েছিল। এখন সংক্রমণের হার আরটি পিসিআর-এ ১২/১৩ ভাগে নেমে এসেছে। র‌্যাপিড এ্যান্টিজেন টেস্টে তা আরো কম’। তিনি বলেন, ‘এখন সরকারতো সব কিছু খুলে দেয়ার সিদ্ধান্ত নিল। আমরা মানুষকে মাস্ক পরার ব্যাপারে উদ্ভুদ্ধ করবো। মার্কেটগুলোয় যাতে স্বাস্থবিধি অনুসরণ হয় সে লক্ষে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে’। আমরা জনগনের স্বাস্থ্যবিধি অনুসরণে কঠোর অবস্থানে থাকবো’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১২ আগস্ট, ২০২১