চাঁপাইনবাবগঞ্জে আবাসন প্রকল্পে বালি ভরাটের কারণে সৃষ্ট জলবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন


চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার রাজারামপুর মালোপাড়া বিলে আবাসন প্রকল্পের বালি ভরাটের কারণে সৃষ্ট জলবদ্ধতা নিরসনের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকালে মলোপাড়া বিলের ধারে এলাকাবাসীর ব্যানারে আয়োজিত মানববন্ধনে এলাকার নারী পুরুষসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। প্রায় ঘন্টাব্যাপি মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মেহেদুল ইসলাম, পৌরসভার কাউন্সিলর মইদুল ইসলাম, জাসদ নেতা আনোয়ার হোসেন হেজেল, সমাজকর্মী সাহিন আকতার, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান।
সমাবেশে বক্তারা বলেন, বর্ষা মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার রাজারামপুর, আজাইপুর, নামোশংকরবাটি এলাকার একমাত্র পানি নিষ্কাষণের পথ হচ্ছে মালোপাড়া বিল। কিন্তু মালোপাড়া বিলের কালভার্টের মুখে বালি বস্তা ফেলে তা বন্ধ করে দিয়ে বিলের ধারে বালি ভরাট করে আবাসন প্রকল্প নির্মাণ করা হচ্ছে। এরফলে ওই এলাকার তিন থেকে চার শ পরিবার জলবদ্ধতার মধ্যে পড়ে মানববেতর জীবন যাপন করছে। জলবদ্ধতার কারণে বিলের ফসলী জমিতেও কৃষকরা আবাদ করতে পারছেন।
বক্তারা অভিযোগ করেন, এ ব্যাপারে পৌর মেয়রের কাছে অভিযোগ করেও কোন সুরাহা পাওয়া যায়নি। তারা বিলের কালভার্টের মুখ খুলে দিয়ে জলবদ্ধতা নিরসনের দাবি জানান।
এদিকে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নূরুল ইসলাম মিনহাজ জানান, পানি নিষ্কাশনের জন্য বিগত সময়ে এ এলাকায় ড্রেনেজ ব্যবস্থা ছিল। কিন্তু এটি ভরাট হয়ে যাওয়ায় পানি প্রবাহে বাধাগ্রস্থ হচ্ছে।
তবে পৌর কর্তৃপ ড্রেনেজ ব্যবস্থাসহ অন্যান্য সমস্যা নিরসনে পরিকল্পনা গ্রহন করেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২ আগস্ট, ২০২১