চাঁপাইনবাবগঞ্জজুড়ে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন


চাঁপাইনবাবগঞ্জে বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় নানান কর্মসুচির মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
করোনা পরিস্থিতির মাঝে জাতির পিতার ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের কর্মসুচিগুলোর মধ্যে প্রধানত ছিলো, পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী।
সরকারি কর্মসুচির অংশ হিসেবে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি- বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনিমিত ও কালো ব্যাজ ধারণ করা হয়।  স্বাস্থ্যবিধি মেনে সকালে জেলা ও উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন, শিাপ্রতিষ্ঠান, সকল সরকারি-বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।
সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কোরআনখানি, সকাল সাড়ে ৮টায় জাতীয় সংগীতের সাথে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত) এবং সংপ্তি আলোচনা শেষে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদণি করে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে মুক্তমঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এমপি মু. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, সংরতি মহিলা সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসিসহ অন্য নেতৃবৃন্দ।




চাঁপাইনবাবগঞ্জজুড়ে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালনএর আগে সকাল ৭টায় জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা শ্রদ্ধা নিবেদন করেন। পরে পুলিশ সুপার এএইচএম আবদুর রকিবসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকতারা শ্রদ্ধা নিবেদন করেন।


এদিকে জেলা প্রশাসনের উদ্যোগে জেলার সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের সল্লা আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের মধ্যে নগদ টাকা বিতরণ করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এছাড়া সার্কিট হাউজের প্রধান ফটকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উন্মোচন করা হয়।
বিকেল ৫টায় জেলা প্রশাসন আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এতে মুখ্য আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের প্রফেসর ড. ফায়েক-উজ-জামান এবং কি-নোট পেপার উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের প্রফেসর প্রণব কুমার পা-ে। এছাড়াও আলোচনয় অংশ নেন ৩৩৮, চাঁপাইনবাবগঞ্জের মহিলা সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম।
এদিকে সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে সদর উপজেলা চত্বরে বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদিনসহ অন্যরা।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হাবিবুর রহমান আকনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। বৃরোপণ কর্মসূচির অংশ হিসেবে উপাচার্য একটি গাছের চারা রোপণ করেন এবং চাঁপাইনবাবগঞ্জে স্থাপিত বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে স্বল্প পরিসরে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক ও জাতীয় শোক দিবস-২০২১ পালন কমিটির আহ্বায়ক ড. মোস্তফা মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. হাবিবুর রহমান আকন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (চলতি দায়িত্ব) ও পরীা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবির। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. দেলোয়ার হোসেন।
বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি
বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি পরিচালিত চু হাসপাতালে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সমিতির ভাইস চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিনের সভাপতিত্বে শোকসভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- সমিতির সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আব্দুল হাকিম, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মসফিকুর রহমান টিটো, সমিতির কোষাধ্য মতিউর রহমান, সদস্য আব্দুল হান্নান, এম কোরাইশী মিলুসহ চু হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তাবৃন্দ।
আলোচনা শেষে ১৫ আগস্ট নিহত সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন চাঁপাইনবাবগঞ্জ টাউন জামে মসজিদের ইমাম মাওলানা মাহবুবুর রহমান।
শোক দিবস উপলে চাঁপাইনবাবগঞ্জ চু হাসপাতালে ৩০ জন গরির ও দুস্থ চু রোগীর ফ্রি ছানি অপারেশন করা হয়।
 
সড়ক বিভাগ

এদিকে জাতীয় শোক দিবসে চাঁপাইনবাবগঞ্জে বৃরোপণ কর্মসূচি পালন করেছে সড়ক বিভাগ। চাঁপাইনবাবগঞ্জ শহরের স্বরূপনগরে, সড়ক ও জনপথ বিভাগের ডাকবাংলোর সামনে রবিবার বিকালে বৃরে চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক।
এসময় তার সাথে ছিলেন- উপ-বিভাগীয় প্রকৌশলী রেজওয়ানা করিম, উপ-বিভাগীয় প্রকৌশলী মেহেদী খান, সড়ক বিভাগের কর্মচারী ও বৃরোপণে জাতীয় পুরস্কার প্রাপ্ত মনামিনা কৃষি খামারের উদ্যোক্তা মতিউর রহমানসহ অন্যরা।
সড়ক বিভাগ জানিয়েছে, তারা জেলার বিভিন্ন সড়কের পাশে খালি জায়গায়, ঔষধী ও ফুলের বাগান তৈরির উদ্যোগ নিয়েছে।
নামোশংকরবাটী কলেজে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া কলেজ অডিটোরিয়ামে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
অধ্য মো. আব্দুল জলিলের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সাংস্কৃতিক ও ক্রীড়া কমিটির আহ্বায়ক ও সহকারী অধ্যাপক মো. গোলাম ফারুক মিথুন। আলোচনায় অংশ নেন- সহকারী অধ্যাপক দিলারা বানু, প্রভাষক মেসফেকুস সালেহীন ও এলিনা আকতার।
রচনা ও হামদ নাত প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। শেষে দোয়া পরিচালনা করেন প্রভাষক আব্দুল আলিম।
এছাড়াও জেলা উদীচীসহ বিভিন্ন সংগঠন জাতীয় শোক দিবস উপলে জেলাশহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

শিবগঞ্জ 


শিবগঞ্জ উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রবিবার সকাল ৭টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রতিন্ধীদের হুইল চেয়ার বিতরণ ও বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়।
এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. ফরিদ হোসেন, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার বজলার রশিদ সনু।
শেষে শিবগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসের উদ্যোগে ৪৫ জনকে ৯ লাখ টাকা ুদ্রঋণ, ৩ জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার ও উপজেলা যুব অফিসের উদ্যোগে ৮ জনকে ৫ লাখ ৮০ হাজার টাকা ঋণের টাকার চেক দেয়া হয়।
অন্যদিকে শিবগঞ্জে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। রবিবার সকাল ১০টায় শিবগঞ্জ পৌরসভা মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য মু. জিয়াউর রহমান।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ নজমুল কবির মুক্তার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, সহসভাপতি আলহাজ রুহুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম। সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খান।
গোমস্তাপুর


 
নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। রবিবার দিবসটি উপলে উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। গৃহীত কর্মসূচির মধ্যে ছিল- সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহীদ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়া মাহফিল আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।
উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। এতে বক্তব্য দেন- উপজেলা চেয়ারম্যান আলহাজ হুমায়ুন রেজা, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজিরসহ অন্যরা।
আলোচনা শেষে ১৫ আগস্ট উপলে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
অন্যদিকে গোমস্তপুর উপজেলা ও রহনপুর পৌর আওয়ামী লীগের আয়োজনে দিবসটি উপলে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা ও এতিমখানায় অর্থ সহায়তা প্রদান ছিল অন্যতম কর্মসূচি। এ সময় উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, সাধারণ সম্পাদক ও গোমস্তাপুর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মন্ডল, রহনপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজিজ ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সেরাজুল ইসলাম টাইগার।
নাচোল


 
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় পৃথক কর্মসূচির মধ্য দিয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন করেছে।
রবিবার সকাল সাড়ে ৮টায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরের নেতৃত্বে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল ওয়াহাব, আব্দুল হক, কসবা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান, উপজেলা যুবলীগের সভাপতি হারুন-অর-রশিদ, উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রভাষক মশিউর রহমান বাবু।
এদিকে সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানাা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমানসহ সরকারি কর্মকর্তাবৃন্দ।
অপরদিকে বেলা সাড়ে ১০টায় পৌর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও মাগফিরাত কামনায় দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- পৌর আওয়ামী লীগের সভাপতি ও মেয়র আব্দুর রশিদ ঝালু খান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল হোসেনসহ অন্যরা ।
অপরদিকে বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ হলরুমে পল্লী সঞ্চয় ব্যাংক নাচোল উপজেলা শাখার আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি অক্সিজেন সিলিন্ডার প্রদান করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুলতানা পাপিয়ার হাতে অক্সিজেন সিলিন্ডার তুলে দেন পল্লী সঞ্চয় ব্যাংকের নাচোল উপজেলা শাখার ব্যবস্থাপক হাবিবুর রহমান।
ভোলাহাট
ভোলাহাটে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। রবিবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। সকাল ৭টায় উপজেলা পরিষদ খেলার মাঠে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। সুবিধামতো সময়ে দিনব্যাপী নানা অনুষ্ঠান।
বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার শেখ মেহেদী ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, ভোলাহাট থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান।
 


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫ আগস্ট, ২০২১