পিসিআর টেস্টে চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার নামলো ৫০ ভাগে ॥ নতুন মৃত্যু তিন, শনাক্ত ৭৪


সর্বশেষ বুধবার রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আরটি পিসিআর ল্যাবে চাঁপাইনবাবগঞ্জের ১৪৮ জনের নমুনা পরীক্ষায় করোনা ধরা পড়েছে ৭৪ জনের দেহে। শতকরা হিসেবে এই শনাক্তের হার ৫০ ভাগ। আরটি পিসিআর পরীক্ষায় অবশেষে চাঁপাইনবাবগঞ্জে করোনা শনাক্তের হার নামলো ৫০ ভাগে। এরআাগে মঙ্গলবার রাতে আসা প্রতিবেদনে দেখা গেছে আরটি পিসিআর পরীক্ষা ২৭১ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ১৭২ জন। ওই দিন চাঁপাইনবাবগঞ্জে জিনএক্সপার্ট টেস্টে ১০ জনের নমুনায় শনাক্ত হয়েছেন ৩ জন। এই দু’ টেস্টে ২৮১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত দাঁড়ালো ১৭৫ জনে। আরটি পিসিআর পরীক্ষায় শনাক্তের শতকরা হার ছিল ৬৩ ভাগ। আর জিনএক্সপার্ট পরীক্ষায় শনাক্তের হার ৩০ ভাগ। সে হিসেবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘোষণা করা বিশেষ লকডাউন চলাকালে সংক্রমণ 'ঘুরাফিরা' করছে শতকরা ৫০ থেকে ৬০ ভাগের আশেপাশেই। অথচ গত মাসের ১৩ তারিখের প্রতিবেদনে দেখা গেছে, আরটি পিসিআর পরীক্ষায় ৩২ জনের নমুনায় শনাক্ত ১১ জন। শতকরা হিসেবে সংক্রমণ ৩৪ ভাগ।
চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিস সূত্র জানিয়েছে, করোনার শুরু থেকে এপর্যন্ত  চাঁপাইনবাবগঞ্জে করোনা শনাক্ত দু’ হাজার ছাড়িয়েছে।
এদিকে সংক্রমণের উর্ধ্বগতির সঙ্গে মৃত্যুও বাড়ছে উদ্বেগজনক হারে। করোনার প্রথম ঢেউ অর্থাৎ গতবছরে করোনায় জেলায় মারা গেছিলেন ১৪ জন। আর দ্বিতীয় ঢেউ অর্থাৎ গত মাত্র প্রায় আড়াই মাসে মারা গেছেন ২৬ জন। এরমধ্যে গতকালই মারা গেছেন ৩ জন। জেলায় এখন মোট মৃত্যু ৪০ জন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২ জুন, ২০২১