মাস্ক পরে পেলেন রজনিগন্ধা


করোনার দ্বিতীয় ঢেউ-এ সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে হটাৎকরে উদ্বেগজনক হারে করোনা সংক্রমণ বৃদ্ধির মুখে মাস্ক পরায় উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল। মাস্ক পরিধান করা মানুষকে উপহার হিসেবে হাতে দিয়েছেন রজনিগন্ধা ফুল। জেলাজুড়ে করোনা সংক্রমণের উর্দ্ধোগতিকালে এমন উদ্যোগ নজর কেড়েছে সাধারণ মানুষের।
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডাঃ জাহিদ নজরুল চৌধরী জানান, সাম্প্রতিক সময়ে চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমাণ হটাৎকরে বেড়ে যায়। গেল এক সপ্তাহে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল পিসিআর ল্যাবে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলার মানুষের পাঠানো নমুনার অর্ধেকেরও বেশি করোনা শনাক্ত হচ্ছেন। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর ও নাচোল উপজেলায় সংক্রমণের হার বেশি।
তিনি জানান, করোনা আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও চাঁপাইনবাবগঞ্জের বেশি। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট চিকিৎসাধীন রোগীর মধ্যে প্রায় অর্ধেকই চাঁপাইনবাবগঞ্জ সদরের ও শিবগঞ্জ উপজেলার।  
সিভিল সাজর্ন অফিস সূত্র জানিয়েছে, ভারত সীমান্ত ঘেষা চাঁপাইনবাবগঞ্জে সম্প্রতি করোনা শনাক্ত ব্যক্তিদের মধ্যে ভারত থেকে ফেরা ২ জন রয়েছে। সাধারণ করোনা শনাক্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন করোনার ফ্রন্টলাইন যোদ্ধা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামও। তিনিসহ তার পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত। এমনাবস্থায় নিয়মিত মাস্ক পরিধান করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণের জোর দিয়েছেন জনপ্রতিনিধিরা। গতকাল রবিবার সকালে শিবগঞ্জ বাজারের মনাকষা মোড় ও শেখটোলা এলাকায় সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল নিজে উপস্থিত থেকে বাজারে যাতায়াতকারী মাস্ক পরিধান করা মানুষদের রজনিগন্ধা ফুলের স্টিক উপহার দিয়েছেন। একই সময় মাস্ক না পরে চলাচলকারী মানুষদের বিনামূল্যে মাস্কও প্রদান করা হয়েছে।
সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল বলেন, ‘ শিবগঞ্জের অবস্থা যেহেতু উদ্বেগজনক। সেহেতু মানুষকে করোনা রোধে সচেতনতা সৃষ্টি এবং মাস্ক পরতে মানুষকে উদ্বুদ্ধ করতেই আমারই উদ্যোগ। মাস্ক পরা মানুষ এমপি’র কাছ থেকে ফুল উপহার পেলেন এতে তিনি নিজে গর্বিত যেমন হবেন। তেমন অন্যাকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করবেন বলে আমি বিশ^াস করি।
তিনি জানান, দু’ স্থানে কয়েক শ মানুষকে রজনিগন্ধা ফুল উপহার দেয়া হয়। পাশাপাশি দেড় হাজার মানুষকে বিনামুল্যে মাস্ক ও দু’ শ জনকে হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩ মে ২০২১

,