Sidebar Ads




২২দিন বন্ধ থাকবে ইলিশ ধরা ॥ কর্মসুচি সফল করতে নিউমার্কেটে মাছ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়

ইলিশের প্রজনন মৌসুম আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিনব্যাপি ইলিশ ধরা বন্ধ থাকবে। এ সময় ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকবে মর্মে সরকারি সিদ্ধান্ত কার্যকর করতে মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জের নিউ মার্কেট মাছ বাজারে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা মৎস অফিসের উদ্যোগে মা ইলিশ রক্ষা কার্যক্রমের অংশ হিসেবে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অংশ নেন, মাছ বাজারে মৎসজীবি, মৎস আড়ৎদার, মৎস ব্যবসায়ী।এতে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সিনিয়র মৎস কর্মকর্তা মাসুদ রানা, সম্প্রচারণ কর্মকর্তা সুমাইয়া আক্তার, ক্ষেত্র সহকারী নিজামুল ইসলাম, মৎস্য আড়তদার এবং মৎস্য আড়তদার সমিতির কোষাধ্যক্ষ আব্দুল খালেক, মৎস্য আড়তদার জসিম উদ্দিনসহ মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ীরা।
সভায় ইলিশের প্রজনন মৌসুম আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিনব্যাপি ইলিশ আহরণ, পরিবহন, বিপনণ বন্ধের সরকারি সিদ্ধান্ত নিয়ে আলোচান করা হয়। এবং মৎস ব্যবসায়ীরা সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এই সময় কোন প্রকার ইলিশ মাছ বিক্রি করবেননা বলে অঙ্গিকার করেন।
এদিকে জেলা মৎস্য কর্মকর্তা ড. আমিমুল এহসান জানান, আগামী ৪ নভেম্বর পর্যন্ত সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জের পদ্মা ও মহানন্দা নদীতে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় সম্পূর্ণ বন্ধ থাকবে। এই আইন অমান্য করলে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদ- অথবা ৫ হাজার টাকা পর্যন্ত অথবা উভয় দ-ে দ-িত করা যাবে। তাই মা ইলিশ রক্ষা কার্যক্রম সফল করতে মৎস্যজীবী, জেলে, মৎস্য ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করেন তিনি।
তিনি আরো জানান, এই ২২ দিন অলস সময়ের জন্য এবার ২ হাজার জেলের মাঝে ২০ কেজি করে চাল বিতরণ করা হবে। এর মধ্যে জেলা সদরে ১ হাজার ১০০ ও শিবগঞ্জে ৯০০ জনকে এই সহায়তা দেয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৩-১০-২০

Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts