Sidebar Ads




একাত্তরের মতোই ইলামিত্রকে বাঁচিয়ে রাখতে হবে কারণ ইলামিত্র এখনো প্রাসঙ্গিক...... ড. জোবায়দা নাসরীন

১৯৭১ যেভাবে বেঁচে আছে সেভাবেই তেভাগা আন্দোলনের কিংবদন্তির নেত্রী ইলামিত্রকেও বাঁচিয়ে রাখতে হবে বলে মন্তব্য করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক ও গবেষক ড. জোবায়দা নাসরীন। রোববার চাঁপাইনবাবগঞ্জ ক্লাবে ইলামিত্রে ৯৫তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ এই অনুষ্ঠানের আয়োজন করে।
জোবায়দা নাসরীন বলেন- ইতিহাস নিজে নিজে বাঁচে না। তাকে বাঁচিয়ে রাখতে হয়। কিন্তু দুভাগ্যজনক হলেও সত্য যে তেভাগা আন্দোলনের নেত্রী ইলামিত্র এখন অনেকটাই বিস্মৃতির অতলে হারিয়ে গেছে। তিনি যে বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন সেখানকার শিক্ষার্থীরাও জানেন না ইলামিত্র সম্পর্কে। যে নাচোলে তেভাগা আন্দোলন হয়েছে সেখানে মানুষ তাকে জানেন না, চেনেন না। তাই ইলামিত্রকে বাঁচিয়ে রাখতে হবে। কারণ এখনো ইলামিত্র বা ইলামিত্রের আন্দোলন প্রসঙ্গিক।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকিউল ইসলাম, জাগো নারী বহ্নিশিখার আহ্বায়ক ফারুকা বেগম, মুক্তিযোদ্ধা মনিম-উদ-দৌলা চৌধুরী, সাংবাদিক আনোয়ার হোসেন দিলু, জাগো নারী বহ্নিশিখার সদস্য মনোয়ারা খাতুন, আদিবাসী নেতা কর্নেলিউস মুমুসহ অন্যরা।
এর আগে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক কর্মীদের পাশাপাশি আদিবাসী নারী-পুরুষরা অংশ নেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-১০-২০

Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts