নিরাপদ আম উৎপাদন-প্রক্রিয়াজাতকরণ বিষয়ক কর্মশালা

নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও আমজাত পণ্যের রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জে কালীনগর উচ্চ বিদ্যালয় হল রুমে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন এর উদ্যোগে এই কর্মশালা অনুিষ্ঠত হয়।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সুন্দরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান। কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল (এপিবিপিসি) বাণিজ্য মন্ত্রণালয়ের কো-অডিনেটর (যুগ্ম-সচিব) এএইচএম শফিকুজ্জামান, বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন (বিএমপিএমএ)’র সভাপতি আব্দুল ওয়াহেদ। স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরুত্ব বজায় রেখে এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী “জিএপি, এইচএসিসিপি এর মাধ্যমে নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও আমজাত পণ্যের রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন (বিএমপিএমএ)’র সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু।
প্রশিক্ষণ কর্মশালায় আলোচক ছিলেন চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ  মোজদার হোসেন, চাঁপাইনবাবগঞ্জ কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের জার্মপ্লাজম অফিসার (পিএইচডি ফেলো) কৃষিবিদ জহুরুল ইসলাম।
উক্ত প্রশিক্ষণ কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির করণের অঙ্গিকার করেন উপস্থিত ৬০ জন আম চাষী ও ব্যবসায়ীরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৬-২০