সোনামসজিদ স্থল বন্দরে শ্রমিকে নামে চাঁদা তুলতে গিয়ে পুলিশের জালে তিনজন

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে শ্রমিক সমন্বয় কমিটির নামে অবৈধ চাঁদা আদায়ের দায়ে চাঁপাইনবাবগঞ্জ গোয়েন্দা পুলিশ তিনজনকে আটক করেছে। আমদানী পণ্যবাহী ট্রাক থেকে প্রতি মাসে কোটি টাকারও বেশি চাঁদা তোলা চক্রের এই তিন সদস্য আটকের পর বন্দরে চাঁদা তোলা চক্রের মাঝে দেখা দিয়েছে আতংক। চাঁদাবাজ চক্রের হোতারা বেশ কয়েকজন গা ঢাকা দিয়েছে।
গোয়েন্দা পুলিশের হাতে আটক তিন জন হচ্ছে, শিবগঞ্জ উপজেলার কামালপুর গ্রামের মফিজ উদ্দীনের ছেলে কামরুল ইসলাম (৩০), বালিয়াদিঘী গ্রামের রেজ্জাকের ছেলে জাকিরুল ইসলাম (২৭) ও একই গ্রামের তৌফিজুল হকের ছেলে সোহেল রানা (২৫)।
বুধবার চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার এএইচএম আব্দুর রাকিব প্রেসব্রিফিং এ জানান, সোনামসজিদ স্থল বন্দরে শ্রমিক সংগঠনের নামে আমাদানী পণ্যবাহী ট্রাক থেকে চাঁদাবাজি হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা পুলিশের এসআই আবু আব্দুল্লাহ জাহিদ ও এস আই অনুপ কুমারের নেতৃত্বে একটি দল মঙ্গলবার বিকেলে সোনামসজিদ পানামা পোর্ট লিংক লিমিটেডের ভেতরে অভিযান চালিয়ে চাঁদা নেয়ার সময় কামরুল, জাকিরুল ও সোহেল রানাকে ১২ হাজার ৬০০ টাকা সহ হাতে নাতে আটক করা হয়।
পুলিশ জানায়, আটককৃতার পুলিশের কাছে স্বীকার করে তারা প্রতিদিন টাকা উত্তোলন করে সোহবুল নামের একজনের কাছে জমা দেয়। পরে তাদের স্বীকারোক্তি অনুযায়ী সোহবুলের বাড়ি থেকে আরো ৫০ হাজার টাকা, পানামা পোর্ট লিংক লিমিটেডের কয়েকটি রশিদ ও নোট বুক উদ্ধার করা হয়।
পুলিশ সুপার জানান, আটককৃতরা আগের শ্রমিক সমন্বয় কমিটির হয়ে চাঁদা আদায় করছিলো। সোনামসজিদের প্রায় ১০ টি পয়েন্টে এরা কয়েকজন শ্রমিক নেতার ছত্রছায়ায় আমদানী পণ্যের প্রতিটি ট্রাক থেকে প্রতিমাসে কোটি টাকা চাঁদা আদায় করতো। আদায় হওয়া টাকা বিভিন্ন গ্রুপের কাছে এবং বিভিন্ন স্থানে ভাগবাটোয়ারা করা হতো।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার জানান, আটককৃতার আগের শ্রমিক সমন্বয় কমিটির সঙ্গে জড়িত। তাদের তোলা টাকা নিজেদের মধ্যে ভাগবাটোয়ারার বাইরে ‘কিছু উপর মহলেও’ যেত।
তিনি জানান, সোনামসজিদ স্থল বন্দরে চাঁদাবাজি বন্ধে পুলিশী অভিযান অব্যহত থাকবে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-০৬-২০

,