বৃহস্পতিবার থেকে সব মুসল্লির জন্য খুলছে মসজিদের দরজা ॥ দাঁড়াতে হবে তিন ফিট পরপর

করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার লক্ষে ধর্মীয় নেতাদের সঙ্গে আলোচনা সাপেক্ষে নেয়া মসজিদে নামাজ আদায়ের আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার।
দেশজুড়ে ‘সামাজিক দূরত্ব’ নিশ্চিত করতে মসজিদে মসজিদে ওয়াক্তের নামাজে সর্বাধিক ৫ জন এবং জুম্মার নামাজে সর্বাধিক ১০ জন এবং তারাবির নামাজে সর্বাধিক ১২ জন অংশ নিতে পারবেন মর্মে সিদ্ধান্ত ছিলো ধর্ম মন্ত্রণালয়ের।
বুধবার নতুন করে ধর্ম মন্ত্রণালয় সিদ্ধান নিয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, বৃহস্পতিবার জোহর থেকে শর্তসাপেক্ষে মসজিদগুলোতে নামাজ আদায়ের অনুমতি দেয়া হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়রে বিজ্ঞপিতে জানানো হয়েছে, ‘ সম্প্রতি সরকার সার্বিক বিবেচনায় কিছু কিছু ক্ষেত্রে বন্ধ ঘোষণার নিষেধাজ্ঞা শিথিল করেছে। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগ জারি করা নির্দেশ অনুসরণ করে বিশেষ সতর্কতামূলক বিষয় মেনে চলার শর্তে ৭ মে জোহরের ওয়াক্ত থেকে সুস্থ মুসল্লিদের মসজিদে জামাতে নামাজ আদায়ের সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছে।’
‘দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামার সঙ্গে পরামর্শ করে ১২ দফা শর্তসাপেক্ষে মসজিদগুলো সুস্থ মুসল্লিদের উপস্থিতিতে জামাতে নামাজের জন্য অনুমতি দিয়েছে মন্ত্রণালয়’।
শর্তগুলোর মধ্যে প্রধান প্রধান শর্ত হচ্ছে,  মসজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবানুণাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন।
মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাসহ সবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।
কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব অর্থাৎ তিন ফুট পর পর দাঁড়াতে হবে।
শিশু, বয়োবৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশ নিতে পারবেন না।

সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।
এদিকে, স্থানীয় ইসলামিক ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট মসজিদ কমিটিগুলোকে নির্দেশনা বাস্তবায়নের অনুরোধ জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০৫-২০