বাবুডাইং ও চড়ইল বিলকে অভয়াশ্রম ঘোষনার দাবীতে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বাবুডাইং ও গোমস্তাপুর উপজেলার চড়ইল বিলকে অভয়াশ্রম হিসাবে ঘোষনার দাবীতে সোমবার জেলা প্রশাসক এ জেড এম নূরুল হককে কাছে স্মারকলিপি দিয়েছেন সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ।
এ সময় উপস্থিত ছিলেন মনিম উদ দৌলা চৌধুরী, শহীদুল হুদা অলক, মোহাম্মদ আব্দুল্লাহ, ফয়সাল মাহমুদ, তৌহিদুজ্জামান, মাসরুকুজ্জামান ও রবিউল হাসান ডলার।
স্মারকলিপিতে উল্লেখ্য করা হয়, চাঁপাইনবাবগঞ্জের ‘বাবুডাইং’ জেলার মধ্যে ভূ-প্রকৃতিগত কারণে সম্পূর্ণ ভিন্ন ধরণের এলাকা। এখানে রয়েছে ছোট-বড় বেশ কিছু টিলা ও একটি খাড়ি (প্রাকৃতিক জলাধার)। এছাড়া পুকুরও রয়েছে। এলাকাটি জীববৈচিত্রের আধার। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, বাবুডাইং-এর পূর্বদিকের ডাইংগুলোতে কয়েক বছর আগে গাছ থাকলেও বর্তমানে কোনো গাছ নেই। ক্রমশঃ ডাইং দখল হয়ে বাবুডাইং সংকুচিত হয়ে যাচ্ছে। পরিবেশের ভারসাম্য তথা জীববৈচিত্র ধ্বংস করছে। বাস্তুতন্ত্র ধ্বংস হওয়ার কারণে কমছে পাখি-প্রাণি ও উদ্ভিদ।
চড়ইল বিলও জীব বৈচিত্রের আধার।নানা প্রজাতির পাখির কারনে স্থানটি পাখি প্রেমীদের কাছে আকর্ষনীয় হয়ে উঠছে। সেখানেও নানা কারনে জীব বৈচিত্র হুমকির মধ্যে পড়ছে। তাই সময় এসেছে বাবুডাইং ও চড়ইল বিল রক্ষর। আর সে কারনেই সরকারের কাছে আমাদের আবেদন এই স্থান দু’টোকে রক্ষা করা হউক। আমরা আশা করি অচিরেই বাবুডাইং ও চড়ইল বিলকে অভয়াশ্রম হিসাবে ঘোষনা করে স্থান দু’টিকে রক্ষা করা হবে।


চাঁপাইবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪-০২-২০