Business




নতুন অ্যাপস ‘দূরে কোথাও’ চাঁপাইনবাবগঞ্জকে এখন তুলে ধরছে দূরদুরান্তে

দূরদুরান্তে বসেই এখন চাঁপাইনবাবগঞ্জের ঐহিত্যগুলোকে জানতে পারবেন বাংলা ভাষাভাষি সাধারণ মানুষ। বিশ্বের যে কোন প্রান্ত থেকে নতুন অ্যাপস ‘দূরে কোথাও’ তে ঢুকে জানা যাবে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যের নানান কথা। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষকে সামনে রেখে তথ্যভিত্তিক নতুন আ্যাপস ‘দূরে কোথাও’ চালু করেছে।
রবিবার রাতে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে নতুন এই অ্যাপসটির নানান দিক তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি) একেএম তাজকির-উজ-জামান। নতুন আ্যাপস এর কার্যকারিতা ও উপযোগিতা তুলে ধরে তিনি বলেন, যে কোন ভ্রমণকারী আ্যাপসটির মাধ্যমে জেলার ইতিহাস, ঐতিহ্য, খাবার, আবাসন, আমবাগান, আমবাজার, দর্শনীয়স্থান, সংস্কৃতি, ঐতিহ্যবাহী শিল্প, যোগাযোগ, গুরুত্বপূর্ণ স্থান ইত্যাদি সম্পর্কে অনায়াসে জানতে পারবেন।
তিনি বলেন, ‘ বৈচিত্র আনতে অ্যাপসটির নাম দেয়া হয়েছে ‘দূরে কোথাও’...’। তিনি জানান, একই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জের নানান তথ্য সম্বলিত একটি ক্যাটালগও মুদ্রণ করা হয়েছে। যা ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বাস, রেল ষ্টেশনের কাউন্টারগুলোতে রাখা হবে। এর মাধ্যমেও দেশ-বিদেশের ভ্রমণকারীরা চাঁপাইনবাবগঞ্জ সম্পর্কে জানতে পারবেন ও উপকৃত হবেন। এসবের মাধ্যমে জেলার পরিচিতি ও পর্যটনের বিকাশ ঘটবে। গতি বাড়বে চাঁপাইনববাবগঞ্জের অর্থনীতি বিশেষ করে ই-অর্থনীতির।
মত বিনিময় সভায় জানানো হয়, গুগল প্লে স্টোরে গিয়ে ইংরেজিতে চাঁপাই প্লেসেস লিখে সার্চ দিলে পাওয়া যাবে নতুন এই অ্যাপস। নানা ঐতিহ্যমন্ডিত চাঁপাইনবাবগঞ্জ জেলা পুর্ণাঙ্গভাবে চাঁপাইনবাবগঞ্জ হলেও ছন্দ মেলাতে ক্যাটালগে নাম দেয়া হয়েছে ‘চলো বেড়াই, চাঁপাই’ এবং অ্যাপস নাম দেয়া হয়েছে চাঁপাই হিস্টোরী প্লেসেস।
সভায় জানানো হয, আ্যাপসটি ধীরে ধীরে আরও সমৃদ্ধ করা হবে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৭-০১-২০

,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts