২৪ ঘন্টায় মাত্র ১ জন ভর্তি ॥ কমতে শুরু করেছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী

চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর পরিমাণ কমতে শুরু করেছে। সদর হাসপাতালে আগে প্রতিদিন ৮/৯ জন করে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী ভর্তি হলেও এখন নেমে এসেছে মাত্র ২/৩ জনে। গত ২৪ ঘন্টায় চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে মাত্র একজন রোগী ভর্তি হয়েছেন।
হাসপাতাল সূত্র জানিয়েছে, গত জুলাই মাসের ১ তারিখ থেকে এ পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ২৭০ জন রোগী ভর্তি হয়েছেন। ঈদুল আজহার পর হাসপাতালে ব্যাপকমাত্রায় আক্রান্ত রোগী ভর্তি হলেও এখন পরিস্থিতির অনেক উন্নতি ঘটেছে। প্রথম দিকে ঢাকায়  ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ফেরা রোগীরাই হাসপাতালে ভর্তি হচ্ছিলেন। পরে স্থানীয় মানুষও ডেঙ্গুজ্বরে আক্রান্ত হন। হাসপাতালে মোট ভর্তির প্রায় ৮০ জনই স্থানীয়ভাবে আক্রান্ত। ভর্তি হওয়া রোগীগুলোর মধ্যে ৩০ জনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হলেও অন্যাদের চিকিৎসা দেয়া হচ্ছে সদর হাসপাতালেই।
ওই সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে কোন রোগী মারা না গেলেও সদর উপজেলার বহরম এলাকার আব্দুল মালেক নামের ঢাকা ফেরত এক নির্মাণ শ্রমিক চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল থেকে রেফার্ড হওয়ার পর ঈদের দিন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান।
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, ‘সরকারের যথাযথ পদক্ষেপ ও স্থানীয় পর্যায়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের ফলে চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক রূপ লাভ করেনি। আর হাসপাতালে যথাযথ চিকিৎসা সেবার কারণে আক্রান্ত কেউ মারাও যায়নি’। এখন আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আবহাওয়া ঠিক থাকলে এবং বৃষ্টি না হলে কিছু দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৯-১৯