জাতীয় শোক দিবস পালিত

চাঁপাইনবাবগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসুচীর মধ্য দিয়ে পালিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামীলীগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, জেলা আইনজীবী সমিতি, জেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, জেলা স্বেচছাসেবকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন সদর আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক  আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ জেলার সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসী, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম-পিপিএম, মুক্তিযোদ্ধাগণ, আলহাজ্ব রুহুল আমিন, এ্যাড. মিজানুর রহমানসহ বিভিন্ন সরকারী-বেসরকারী অফিস প্রধানগণ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

দিবসটি উপলক্ষে নবাবগঞ্জ সরকারী কলেজের সামনে থেকে একটি শোক র‌্যালী বের করা হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে নবাবগঞ্জ সরকারি কলেজ এনএম খাঁন অডিটোরিয়ামে সকাল সাড়ে ৯ টার দিকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক এ জেড এম নুরুল হকের সভাপতিত্বে  আলোচনা সভায় জাতির জনকের জীবনের নানা দিক শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন, অনুষ্ঠানের বিশেষ অতিথি চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে  আরো বক্তব্য দেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ,  মুক্তিযোদ্ধা মনিম উদ দৌলা চৌধুরী, জেলা যুবলীগের সভাপতি সামিউল হক লিটন। আলোচনা শেষে  বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।
জেলা আওয়ামী লীগ : জেলা আওয়ামী লীগের উদ্যোগে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ৮টা দলীয় কার্যালয়ে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন,সহ অন্যান্য নেতৃবৃন্দ জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করেন। সকাল সাড়ে ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কালো ব্যাজ ধারণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা :
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকালে শোক র‌্যালি করে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে জাতির জনকের প্রতিকৃতিতে  শ্রদ্ধা নিবেদন করা হয়।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় :এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ  যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।  সকাল সাড়ে ৮ টায় শোক র‌্যালি বের করা হয়। বিশ্ব বিদ্যালয় ক্যাম্পাস থেকে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং জাতির পিতার প্রতিকৃৃতিতে শ্রদ্ধার্র্ঘ নিবেদন করে। পরে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)ঃ
স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর আয়োজনে সকালে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং জাতির পিতার প্রতিকৃৃতিতে  চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. গোলাম রাব্বানীর নেতৃত্বে শ্রদ্ধার্র্ঘ নিবেদন করে এবং চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়। 
নবাবগঞ্জ সরকারি কলেজঃ নবাবগঞ্জ সরকারি কলেজের পক্ষ থেকে বৃহস্পতিবার সকালে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে জাতির পিতার প্রতিকৃৃতিতে  অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু ও ড. মাযহারুল ইসলাম তরুর নেতৃত্বে শ্রদ্ধার্র্ঘ নিবেদন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজঃ
চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের আয়োজনেও সকালে কলেজ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে  শেষে নেতৃত্বে জাতির জনকের প্রতিকৃতিতে অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুনের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এরফান গ্রুপঃ
এরফান গ্রুপের আয়োজনেও বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকীত্বে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন, এরফান গ্রুপের মানবসম্পদ  ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক মোঃ জাকির হোসেন, ব্যবস্থাক একাউন্টস্ মোঃ আব্দুর রহমান, এক্সিকিউটিভ (মানবসম্পদ) মোঃ রাশিদুল হকসহ এরফান গ্রুপের বিভিন্ন স্তরের কর্মকর্তা কর্মচারীগন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক অংগসংগঠনের পক্ষ থেকে র‌্যালী ও বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে জাতির জনকের প্রতিকৃতিতে  শ্রদ্ধা নিবেদন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৮-১৯