Sidebar Ads




শিবগঞ্জে আম সংরক্ষণে উন্নত প্রযুক্তির কোল্ড স্টোরেজ নির্মাণ

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জের সোনামসজিদ এলাকায় উন্নত জার্মান প্রযুক্তি নিয়ে কোল্ড স্টোরেজ স্থাপিত হয়েছে। আম সংরক্ষণের মাধ্যমে চাষীদের নায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে চাঁপাইনবাবগঞ্জে এই প্রথম বড় ধরণের কোল্ড স্টোরেজ নির্মাণ করা হয়েছে।
ঐতিহাসিক ছোট সোনামসজিদ সংলগ্ন স্থানে প্রায় ৩ একর জমির উপর ফল ও সব্জি সংরক্ষণের জন্য ম্যাক এগ্রো লিমিটেড নামের আধুনিক কোল্ড স্টোরেজ নির্মাণ করা হয়। টার্কিজ প্রকৌশলীদের তত্বাবধানে জার্মান প্রযুক্তি নিয়ে নির্মিত এই ক্লোড স্টোরেজে ৫ হাজার ৬ শ মেট্রিক টন ফল তথা আম সংরক্ষণ করা যাবে। এখানে কোন প্রকার কেমিক্যাল ব্যবহার ছাড়ায় শুধু আম ধুয়ে প্যাকেটজাত করে সংরক্ষণের জন্য রাখা হবে। ফলে নির্ধারিত সময়ে ২/৩ মাস পরেও ফ্রেস আম পাওয়া যাবে। সরকারের কৃষি প্রযুক্তি প্রসারের আহবানে সাড়া দিয়ে নির্মাণ করা এই কোল্ড স্টোরেজে স্থানীয় অনেক যুবকেরও সংস্থানের সুযোগ সৃষ্টি হবে। চলতি আম মৌসুমে প্রোডাকশনে যাবে কোল্ড স্টোরেজটি।
ম্যাক এগ্রো লিঃ, চাঁপাইনবাবগঞ্জ ব্যবস্থাপনা পরিচালক  এম এ কাউসার মিলন জানান, চাঁপাইনবাবগঞ্জের মৌসুমের শুরুতে আমের মূল্য থাকে ১৫ থেকে ১৬ শ টাকা মন। আম সংরক্ষণ করা হলেও মাসের ব্যবধানে তা গিয়ে দাঁড়াবে ৫/৬ হাজার টাকা মনে। সংরক্ষণের মাধ্যমে চাষীরা দ্বিগুন চারগুন মূল্য পাওয়ার পাশাপাশি আম পচে নষ্ট হওয়ার হাত থেকেও রক্ষা পাবেন তারা।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-০৩-১৯

,
Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts