Business




এখনো পরিপক্ক হয়নি আম, তাই নির্ধারিত দিনেও বাজারে নামেনি

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এখনো আম পরিপক্ক না হওয়ায় জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী বাজারজাতকরণের নির্ধারিত প্রথমদিনে চাঁপাইনবাবগঞ্জের বাজারে নামেনি আম। বাজারঘুরে দেখা গেছে, হাতে গোনা দু’ তিন ডালি ছাড়া আর কোন আম ছিল না বাজারে।
অপরিপক্ক আমকে পাকানো ও সতেজ রাখতে কিছু অসাধু ব্যবসায়ীর আমে ক্ষতিকারক রাসয়নিক দ্রব্য ব্যবহার রোধে বিগত কয়েক বছর ধরে গাছ থেকে আম ভাঙ্গার দিনক্ষণ ঠিক করে দিচ্ছে প্রশাসন। অন্যান্যবারের মত এবছরও চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ‘আম ক্যালেন্ডার’ নামে আম ভাঙ্গার দিনক্ষণ ঠিক করে। প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী ২০ মে থেকে গুটি জাতের আম ভাঙ্গার কথা ছিল। তবে আম পরিপক্ক না হওয়ায় এবার এই দিনে বাজারে আম নামেনি।
চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি আম বাগানঘুরে চাষীদের কথায় আম পরিপক্ক না হওয়ার বিষয়টি স্পষ্ট হয়েছে। আম চাষী ও ব্যবসায়ীরা জানিয়েছে চাঁপাইনবাবগঞ্জে এবছর আম পাকতে কিছুটা দেরি হচ্ছে। এখনো আম পরিপক্ক হয়নি। তাই তারা গাছ থেকে আম ভাঙ্গছেন না।
চাষীরা ধারণা করছেন, আম পরিপক্ক হতে আরো সপ্তাহখানেক সময় লাগবে। তখনই জমজমাট রূপ পাবে চাঁপাইনবাবগঞ্জের আমের বাজার।
কৃষকদের ধারণা ও জেলা প্রশাসনের প্রণিত আম ক্যালেন্ডার অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জের আম বাজার জমে উঠবে ২৫ মের পর থেকে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। জেলা প্রশাসনের নির্ধারিত ক্যালেন্ডর অনুয়ায়ী গোপালভোগ ২৫ মে হিমসাগর ও ক্ষিরসাপাত ২৮ মে লক্ষণভোগ ১ জুন ল্যাংড়া ও বোম্বাই ৫ জুন আ¤্রপালি ফজলি ও সুরমা ফজলি ১৫ জুন এবং আশ্বিনা ১ জুলাই থেকে বাজারজাত করার সময় নির্ধারণ করা হয়। তবে ওই সভায় সিদ্ধান্ত হয়েছিল যে এবছর দেরীতে মুকুল আসায় সময়সীমা সংশোধন করা হতে পারে।
এদিকে, কৃষি সম্প্রসারণ অদিধপ্তর জানিয়েছে জেলার ২৯ হাজার ৫১০ হেক্টর জামির আম বাগানে এবার প্রায় আড়াই লাখ মেট্রিক টন আম বাগান উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৫-১৮

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts