Business




বিশাল জনপদে জনবল সংকট নিয়েই চলছে শিবগঞ্জ থানা

দেশের দ্বিতীয় বৃহত্তম শিবগঞ্জ উপজেলার আয়তন হলো ৫২৫.৪৩ বর্গকিলোমিটার। ১৫টি ইউনিয়ন ও  ১টি পৌরসভা নিয়ে গঠিত এই উপজেলা। যার লোক সংখ্যা প্রায় ৮ লাখ। বিশাল এই জনপদের মানুষকে নিরাপত্তার সেবা দিতে জনবল সংকটে ভুগছে শিবগঞ্জ থানা। উপজেলার প্রতি সাড়ে ১৩ হাজার মানুষের জন্য কাজ করছেন মাত্র একজন পুলিশ।
পুলিশ সুত্র জানায়, বর্তমানে শিবগঞ্জ থানায় পুলিশের সংখ্যা মোট ৬৩ জন। এরমধ্যে অফিসার ইনচার্জ ১জন, অপারেশন অফিসার ১জন, তদন্ত অফিসার ১জন, এস আই ১১জন, এ এস আই ১২জন, কনস্টেবল ৩৭ জন। যানবাহনের েেত্র মাত্র ২টি পুরাতন পুলিশ ভ্যান রয়েছে।
শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ হাবিবুল ইসলাম বলেন, ‘ বিশাল এই উপজেলায় গুরুত্বপুর্ণ স্থলবন্দর সোনামসজিদ স্থল বন্দর রয়েছে। সেই সঙ্গে চারটি ইউনিয়ন রয়েছে পদ্মা নদীর তীরে। দুর্গম এলাকায় পুলিশ জনবল ও যান সংকটের কারণে যথাযথভাবে জনগনকে সেবা দিতে পারছেনা’।
তিনি জানান মনাকষা, দূর্লভপুর, উজিরপুর ও পাকা ইউনিয়নের দুর্গম এলাকায় নিজস্ব কোন নৌযান না থাকায় নৌকা ভাড়া করে অভিযান চালাতে যেতে হয়। দ্রুত ঘটনাস্থলে যেতে না পারার কারণে গোপন অনেক অভিযান ব্যর্থ হয়ে যায়।
পুলিশ সূত্র জানিয়েছে শিবগঞ্জ উপজেলায় একটি পুলিশ ক্যাম্প আছে। এখানে আরো প্রয়োজন ৪/৫ পুলিশ ক্যাম্প । সোনামসজি স্থল বন্দরসহ বিভিন্ন স্থানে কোন ঘটনা ঘটলে সংবাদ পাওয়ার পর উপয্ক্তু যানবাহন না থাকায় দ্রুত ঘটনা স্থলে পুলিশ পৌঁছানো সম্ভব হয় না। ২টি পিক-আপ ভ্যান দিয়ে সবকাজ করা সম্ভব হয়না। আরো কমপে ৫টি পিক-আপ ভ্যান থাকলে পুলিশের জন্য দায়িত্ব পালনে সহজ হতো।
ওই সুত্র জানিয়েছে শিবগঞ্জ থানায় ৮ লাধিক মানুষের জন্য পুলিশী সেবা নিশ্চিত করতে হলে এএস আই, এসআই ও কনস্টেবল মিলে কমপে আরো ৬০/৬৫জন পুলিশের প্রয়োজন। পুলিশ সদস্যের চাহিদাসম্বলিত প্রতিবেদন পাঠানোর পরও কোন কাজ হয়নি।
পাকা ইউনিয়নের বসিন্দা রাসেল রহমান জানান শিবগঞ্জ থানার মধ্যে শাহাবাজপুর, দাইপুকুরিয়া, পাকা, ধাইনগর, মরদানা, শ্যামপুর, উজিরপুর, পুস্ককিনী , মনাকষা ও বিনোদপুর সহ বেশ কয়েকটি রুট অত্যন্ত ঝুকিপুর্ন। এসব রুটে অপরাধ সংগঠিত হচ্ছে প্রতিনিয়তই। এসব এলাকায় পুলিশ ক্যাম্প বসানো জরুরী।
চাঁপাইনবাবগঞ্জ জেলা যুবলীগের সহ-সভাপতি তোহিদুল আলম টিয়া শিবগঞ্জ উপজেলার বিশাল এলাকার গুরুত্বের কথা বিবেচনা করে জনবল বৃদ্ধির দাবি জানান।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম বলেন পুলিশের জনবল বৃদ্ধির এখতিয়ার আমাদের নেই। এটি স্থানীয় সংসদ সদস্য সংসদে স্বরাষ্ট্র মন্ত্রীর সৃদুষ্টি আকর্ষন পূর্বক উত্থাপন করলে একমাত্র তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে পারেন। যানবাহন সংকটের েেত্র ইতিমধ্যে সরকার সারাদেশের জন্য ২ হাজার পুলিশী যানবাহনের ব্যবস্থা নিয়েছেন। সেখান আমরা শিবগঞ্জ থানার জন্য একাধিক যানবাহন পেতে পারি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৩-১৮

,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts