জেলায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলে র‌্যালি

‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও নায্যতা নিশ্চিকরণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রে অংশ নেন জেলা প্রশাসক মাহমুুদুল হাসান, নবাবগঞ্জ সরকারি কলেজের সদ্য অবসরে যাওয়া অধ্য এ কে এম মনজুর রেজা। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কে অনুষ্ঠিত আলোচনা সভায় মিলিত হয়।
জেলা ভোক্তা অধিকার সংরণ কমিটির সদস্য সচিব ও চাঁপাইনবাবগঞ্জের এনডিসি নয়ন কুমার রাজবংশী’র সভাপতিত্বে অলোচনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খাঁন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  মঞ্জুরুল হুদা, জাতীয় ভোক্তা অধিকার সংরণ অধিদপ্তরের সহকারী পরিচালক জহিরুল ইসলাম, জেলা বাজার ব্যবস্থাপনা কর্মকর্তা নুরুল ইসলাম, ক্যাবের জেলা সভাপতি আব্দুল হান্নান।
 শিবগঞ্জ

আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জেও বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। “ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকাতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ” এ শ্লোগানে বৃহষ্পতিবার সকালে ভোক্তা অধিকার দিবস উপলে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ চত্বর প্রদণি শেষে একই স্থানে এসে শেষ। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা কৃষিবিদ এস.এম আমিনুজ্জামান, সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, উপজেলা প্রাথমিক শিা অফিসার সিরাজুল ইসলাম, প্রাণি সম্পদ অধিদপ্তর কর্মকর্তা সুব্রত কুমার সরকার। আলোচনা সভায় ভোক্তা অধিকার বিষয়ে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বক্তারা।
এসময় নির্বাহী অফিসার শফিকুল ইসলাম বলেন, বিশ্ব ভোক্তা অধিকার দিবস সফল করতে শিবগঞ্জ উপজেলার বিভিন্ন  বাজারের দোকান, হোটেল-রেস্টুরেন্ট  পণ্যের নাম ও মূল্য  তালিকা টাঙাতে হবে। সঠিক ওজন প্রদান করে ভোক্তার অধিকার বাস্তবায়ন করতে হবে। নকল পণ্য পরিহার করতে হবে ব্যবসায়ীদের। মিথ্যে বিজ্ঞাপন দেয়া বর্জন করতে হবে। এর ব্যতিক্রম হলে  ভোক্তা অধিকার আইনের ধারা অনুযায়ী ১ থেকে ৩ বছরের কারাদন্ড ও ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা জরিমানা বাস্তবায়ন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক,শিবগঞ্জ/ ১৫-০৩-১৮

,